আন্তর্জাতিক ডেস্ক, ৩০ সেপ্টেম্বর : সৌদি আরবের মদিনায় হৃদয়স্পর্শী এক ঘটনা ঘটে গেলো। দীর্ঘ ৭০ বছরেরও বেশি সময় পর ফিলিস্তিনি এক বোন তার ভাইকে খুঁজে পেয়েছেন। ভাইয়ের স্ত্রী ও ছেলে-মেয়ের সঙ্গেও দেখা হয়েছে তার। মক্কায় পবিত্র হজব্রত পালন করতে গিয়ে তারা পরস্পরের সঙ্গে মিলিত হতে পেরেছেন। স্বাভাবিকভাবেই, উভয়েই এখন বয়সে বেশ প্রবীণ। ফাতিমা আল-হার্দ নামে ওই নারী তার ভাই সামি আল-হুসনির কাছ থেকে দীর্ঘ ৭০ বছর আগে বিচ্ছিন্ন হয়েছিলেন। এ খবর দিয়েছে অনলাইন সৌদি গ্যাজেট।

ফাতিমা বলছিলেন, আমি কোনদিন কল্পনা করিনি যে, জীবনে আর কখনও তাকে দেখতে পাবো। আমি সর্বদাই আল্লাহর ওপর ভরসা করেছি, আস্থা রেখেছি এবং একটি আশার আলো সময়ই ছিল, হয়তো কোন একদিন আমার ভাইকে দেখতে পাবো। আমার ভাইয়ের স্ত্রী ও সন্তানদের সঙ্গে প্রথমবারের মতো দেখা হয়েছে আমার। আল্লাহ আমাকে যে সুযোগ দিয়েছেন, তাতে আমি গভীরভাবে অভিভূত। বোনের সঙ্গে সাক্ষাৎ হওয়ায় ভীষণ উৎফুল্ল সামি ও তার পরিবারের সদস্যরা।

নিরাপদে মক্কায় পৌঁছে, সেখানে সুন্দরভাবে পবিত্র হজব্রত পালন করতে পেরে ফিলিস্তিনের অন্য হাজীরাও অত্যন্ত আনন্দিত। ভাই সামি বলছিলেন, এ বছর আমরা সব ধরনের সঙ্কট থেকে বেঁচে যাওয়ায় অত্যন্ত সৌভাগ্যবান। আমাদের ফিলিস্তিনিদের জন্য মক্কায় আসা সহজ নয়। বাকি মুসল্লিদের সঙ্গে হজ পালন করতে আমাদের বহু কিছুর মধ্য দিয়ে যেতে হয়েছে। তিনি বলেছেন, চিকিৎসা সেবায় নিয়োজিত রেড ক্রিসেন্টের প্যারামেডিক ও সৌদি আরবের পুলিশ কর্মকর্তাদের উৎসর্গীকৃত মনোভাব, দক্ষতা ও প্রয়াসে মুগ্ধ তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *