Search
Saturday 2 July 2022
  • :
  • :

রিভিউ আবেদন করবেন মুজাহিদ

রিভিউ আবেদন করবেন মুজাহিদ

ঢাকা, ৩ অক্টোবর : আপিল বিভাগের চূড়ান্ত রায়ের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করবেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ।

শনিবার কারাগারে মুজাহিদের সঙ্গে সাক্ষাৎ শেষে এ তথ্য জানিয়েছেন তার আইনজীবীরা।

এর আগে সকালে মুজাহিদের আইনজীবী প্যানেলের সদস্য শিশির মনিরের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি আইনজীবী প্রতিনিধিদল কারাগারে গিয়ে তার সঙ্গে দেখা করেন। অন্য আইনজীবীরা হলেন নজরুল ইসলাম, মশিউল আলম, মতিউর রহমান আকন্দ ও গাজী তামিম।

সকাল ১০টা ২০ মিনিটে কারাগারের গেটে পৌঁছে ভেতরে যান তারা। মুজাহিদের সঙ্গে আধা ঘণ্টার মতো কথা বলেন তারা। পরে সেখান থেকে বেরিয়ে জেলগেটে আইনজীবী  শিশির মনির সাংবাদিকদের জানান, তার (মুজাহিদ) হাতে আপিল বিভাগের চূড়ান্ত রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি দেয়া হয়েছে। তিনি রিভিউ আবেদন করতে আমাদের নির্দেশনা দিয়েছেন।

গত ১৬ জুন আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ রায় দেন।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন গ্রেফতার করা হয়  মুজাহিদকে। এ ঘটনায় ২০১১ সালের ২১ জুলাই তার বিরুদ্ধে তদন্ত শুরু করেন কর্মকর্তারা। এরপর ২ আগস্ট তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গ্রেফতার দেখানো হয়। পরে ২০১২ সালের ২১ জুন মুজাহিদের বিরুদ্ধে সুনির্দিষ্ট সাতটি অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। নির্যাতনের অভিযোগে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে মৃত্যুদণ্ডাদেশ দেন। রায়ের বিরুদ্ধে ওই বছরের ১১ আগস্ট আপিল করেন মুজাহিদ।

আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় গত বুধবার। এরপর বৃহস্পতিবার ট্রাইব্যুনাল মৃত্যুপরোয়ানা জারি করে, যা বৃহস্পতিবার কারাগারে মুজাহিদকে পড়ে শোনানো হয়েছে।

এখন মুজাহিদের সামনে আছে সর্বশেষ আইন প্রক্রিয়া রিভিউ আবেদন।




Leave a Reply

Your email address will not be published.