বিনোদন ডেস্ক, ২৩ সেপ্টেম্বর : অস্কারে যাচ্ছে আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’। ৮৮তম অস্কারে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনয়নের জন্য চূড়ান্ত হয়েছে এ ছবি। বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত ৮৮তম অস্কার বাংলাদেশ কমিটি এ সিদ্ধান্ত নেয়। বুধবার রাজধানীর একটি রেস্তোরাঁয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে ঘোষণা দেয় এ কমিটি। নয় সদস্যের এই কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান।

তিনি জানান, ‘জালালের গল্প’ সবগুলো বৈশিষ্ট্য অস্কারের সঙ্গে বেশ যায়। আর ছবিতে ইংরেজি ভাষার অল্প ব্যবহার থাকলেও তা বাংলা রূপান্তর করা হবে। ‘জালালের গল্প’ চলচ্চিত্রের অভিনয় করেছেন মোশাররফ করিম, মৌসুমী হামিদ, তৌকীর আহমেদ, শর্মীমালা, নূরে আলম নয়ন, মিতালি দাশ, ফজলুল হক, আহমেদ গিয়াস প্রমুখ। নাম ভূমিকায় অভিনয় করেছে নবাগত মোহাম্মদ ইমন ও আরাফাত রহমান। সংগীত পরিচালনা করেছে চিরকুট।

ছবিটির গল্প তিন পর্বে সাজানো হয়েছে। এক নবজাতক, ৮ বছরের এক শিশু ও ২০ বছরের এক ছেলের যাদের প্রত্যেকেরই নাম জালাল এবং নদীমাতৃক বাংলাদেশের নদীর পাড় ধরেই যাদের জীবন সংগ্রামের গল্প তৈরি হয়েছে।

‘জালালের গল্প’ নির্মাণের জন্য চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতের জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা নবাগত নির্মাতার পুরস্কার পান আবু শাহেদ ইমন। ছবিটি পর্তুগালে আয়োজিত ১৯তম আভাঙ্কা চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ ছবি’ ও ‘সেরা অভিনেতা’ বিভাগেও পুরষ্কার পেয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *