Search
Thursday 18 August 2022
  • :
  • :

ভ্যাট প্রত্যাহারের দাবিতে আজও স্থবির রাজধানী

ভ্যাট প্রত্যাহারের দাবিতে আজও স্থবির রাজধানী

ঢাকা, ১৩ সেপ্টেম্বর : ভ্যাট প্রত্যাহারের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফের রাজপথ দখল করে বিক্ষোভ করছে। আজ রোববার ক্লাশ বর্জন করে নিজ নিজ ক্যাম্পাসে এবং রাজধানীর গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সড়ক অবরোধ করে পূর্ব ঘোষিত এ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। এতে সপ্তাহের প্রথম কার্যদিবসে রাজধানীর সড়কগুলো কার্যত অচল হয়ে পড়েছে। এদিকে সাভার, সিলেট, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনাসহ দেশের বিভিন্নস্থানে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বলে খবর পাওয়া গেছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি’র ওপর সাড়ে ৭ ভাগ আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে গত বুধবার থেকে কয়েক দফা বিক্ষোভ ও সড়ক অবরোধ করে আসছে তারা।
শনিবার সকালে অনুষ্ঠিত মানববন্ধন থেকে শিক্ষার্থীরা রোববার ক্লাশ বর্জন, রাস্তা অবরোধসহ সারাদেশে ধর্মঘট পালনের ঘোষণা দেয়। ঘোষণা অনুযায়ী রোববার সকাল ১০টার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাশ বর্জন করে বিক্ষোভ শুরু করে। এরপর বিভিন্ন সড়কে অবস্থান নেয়। সকাল সাড়ে ১০টায় রাজধানীর কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সামনের প্রধান সড়ক অবরোধ করে দাবি আদায়ে বিক্ষোভ করছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

একই সময়ে বসুন্ধরায় ইনডিপেনডেন্ট ইউনির্ভার্সিটির শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এছাড়া প্রগতি সরণির সড়কে আইইউবির শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে। তারা সেখানে অবস্থান নিয়ে ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিভিন্ন শ্লোগান দিচ্ছে।

এদিকে রাজধানীর আফতাবনগরের ইস্ট ওয়েস্ট ইউনির্ভাসিটির শিক্ষার্থীরা প্রথমে ক্যাম্পাসে ক্লাশ বর্জন করে বিক্ষোভ করলেও পৌনে ১১টার দিকে তারা রামপুরা ব্রিজ এলাকায় অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। এসময় তারা নানা শ্লোগান দেয়। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়টির রেজিস্টার শিক্ষার্থীদের বিক্ষোভস্থলে উপস্থিত হয়ে অবরোধ তুলে নেয়ার অনুরোধ করেন।
তিনি শিক্ষার্থীদের বলেন, টিউশন ফি’র ওপর ভ্যাট আরোপ অযৌক্তিক। এটি হতে পারে না। এজন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারের সঙ্গে লড়ছে। শিক্ষার্থীদের আন্দোলন করার দরকার নেই। আমরা চাই তারা ক্লাশে ফিরে যাক। বেসরকারি খাতের এ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ধ্বংসের জন্য একটি মহল কাজ করছে বলে অভিযোগ করেন তিনি।

অপরদিকে সকাল সাড়ে ১০টায় ধানমন্ডির সাতমসজিদ রোড এলাকায় এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে সড়কে অবস্থান নেয়। সেখানে তারা ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছে।

ঢাকা-আরিচা মহাড়কের বাইশমাইল এলাকায় গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। এতে ওই সড়কের যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
এছাড়া মহাখালী, রামপুরা, বনানী, বারিধারা, উত্তরা, রাফা প্লাজা মোড়, মানিক নগর ও ধানমন্ডির কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছে। তারা সড়ক অবরোধ করায় ওইসব এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

তবে এসব এলাকায় পুলিশ অবস্থান নিলেও তারা শান্ত ভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আন্দোলনের নামে বেসরকারি বিশ্বাবিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে ধ্বংসাত্মক কর্যকলাপ করতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে সজাগ রাখা হয়েছে। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের এই আন্দোলনকে ইস্যূ বানিয়ে কোন ষড়যন্ত্রকারীরা যাতে কোন নাশকতা সৃষ্টি করার সুযোগ না পায় সেজন্য পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে। ঈদুল আজহা উপলক্ষে দুপুর সাড়ে ১২টায় আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে গত বুধ ও বৃহস্পতিবারের মতো রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীদের বিক্ষোভের স্থানগুলোতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বিভিন্ন স্থানে গন্তব্যমুখি মানুষ পায়ে হেটে তাদের গন্তব্যের উদ্দেশে যেতে দেখা গেছে।

বেসরকারি শিক্ষার্থীদের এই আন্দোলন শুধু রাজধানী নয়, দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। শনিবারের মতো আজ রোববারও ঢাকাসহ দেশের অনেক জায়গায় শিক্ষার্থীরা রাজপথ ও মহাসড়ক অবরোধ করেছে। তারা ধর্মঘট, ক্লাস বর্জন, ক্যাম্পাসে অবস্থান, মানববন্ধন এবং বিক্ষোভ মিছিলের কর্মসূচি পালন করছে। আন্দোলনের সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। সিলেট, চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ বেশ কয়েকটি এলাকায়ও বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

‘নো ভ্যাট অন এডুকেশন’ এই ব্যানার ছাড়াও বিচ্ছিন্নভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই আন্দোলন করছে। বিশ্ববিদ্যালয়ভিত্তিক শিক্ষার্থীদের সংঘবদ্ধ কর্মসূচি পালন করতে দেখা যায়।

এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শনিবার ভ্যাট বিষয়ে ফের নতুন বক্তব্য দিয়েছেন। বাংলা একাডেমিতে এক অনুষ্ঠানে তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই তাদের ওপর আরোপিত ভ্যাট দেবে। তারা রাজিও হয়েছে। এই ভ্যাটের কারণে যাতে নতুন করে টিউশন ফি বা অন্য কোনো নামে বাড়তি অর্থ নিতে না পারে, সে জন্য তিনি শিক্ষার্থীদের সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন। এর আগে শুক্রবার রাতে হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে অবশ্য তিনি বলেছিলেন, এ বছর বিশ্ববিদ্যালয় ভ্যাট দেবে। আগামী বছর থেকে শিক্ষার্থীদেরই ভ্যাট দিতে হবে।

চলতি বছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সরকার সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে। এর প্রতিবাদে গত জুন থেকে ছাত্রছাত্রীরা আন্দোলন করছে। এরই ধারাবাহিকতায় গত বুধবার রামপুরা ব্রিজ এলাকায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ও বৃহস্পতিবার ঢাকার অন্তত ৯টি পয়েন্ট অবরোধ করে রাজধানী অচল করে দেয় শিক্ষার্থীরা। শুক্রবারও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিচ্ছিন্নভাবে মানববন্ধন-বিক্ষোভের মতো কর্মসূচি পালন করে।




Leave a Reply

Your email address will not be published.