ঢাকা, ১৩ সেপ্টেম্বর : ‘ভ্যাট নিয়ে আলোচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য দ্বার রুদ্ধ নয়’ বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন ভ্যাট নিয়ে আলোচনার দ্বার খোলা রয়েছে। আমি আশা করি, তারা এ বিষয়ে আমার সঙ্গে আলোচনা করবে।
সচিবালয়ে রবিবার বিকেলে এমন মন্তব্য করেন তিনি।

রবিবার বিকালে অর্থমন্ত্রণালয়ে পূর্বাচলে ৪০ একর জমির উপর কনভেনশন সেন্টার নির্মাণ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ভ্যাট প্রত্যাহারের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত বলেন, আলোচনার পথ রুদ্ধ নয়, ভ্যাট পুনর্বিবেচনা করতে সরকার অনমনীয় নয়। আমরা পুনর্বিবেচনা তো সব সময় করি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুবিধা পর্যালোচনায় বেতন কমিশন কাজ শুরু করবে বলেও তিনি জানান।

এর আগে অর্থমন্ত্রী পূর্বাচলে ৪০ একর জমির উপর কনভেনশন সেন্টার নির্মাণ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন। তিনি বলেন, আমেরিকা প্রবাসী এক হাসপাতাল ব্যবসায়ীর সঙ্গে ৫-৬ বছর ধরে আলোচনা করা হচ্ছে। প্রথমে আমরা কেরাণীগঞ্জে এ কনভেনশন সেন্টার করতে চেয়েছিলাম। পরে পূর্বাচলে করার সিদ্ধান্ত নিয়েছি।

কনভেনশন সেন্টারে একটি হোটেল, প্রদর্শনী কেন্দ্র, সুইমিং ক্লাব ও তিনশ’ মিটার উঁচু একটি টাওয়ার নির্মাণ করা হবে। দুই বছরের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হবে। ১৫ দিনের মধ্যে মাটি পরীক্ষার পর কাজ শুরু করা হবে, জানান মুহিত।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভ্যাট নিয়ে আমরা বাস্তবসম্মত সিদ্ধান্ত নিতে যাচ্ছি। এ বিষয়ে আলোচনা চলছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *