স্পোর্টস ডেস্ক : ইতালির সিরি-বি ফুটবল লীগে চলতি মৌসুমে ম্যাচ রেফারিরা সবুজ কার্ডও ব্যবহার করবেন। ম্যাচ চলাকালীন সময়ে মাঠে ন্যায্য আচরণের ঘটনার পুরস্কার হিসেবে খেলোয়াড়দের সবুজ কার্ড দেখানো হবে। কার্ডটি খেলোয়ারদের কাছে হস্তান্তর করা না হলেও ইতিবাচক আচরণের জন্য ‘ভার্চুয়াল’ভাবে তা দেওয়া হবে।

নতুন এই উদ্যোগে ইতালির ফুটবলের চেহারাই পাল্টে যাওয়ার আশা করা হচ্ছে বলে বিবিসি জানিয়েছে।

সিরি-বি ফুটবল লীগের প্রেসিডেন্ট আন্ড্রি আবোদি বলেন, এই কার্ডটি পরবর্তীতে কোচ এবং সমর্থকদের জন্যও প্রযোজ্য হতে পারে।

তিনি বলেন, আমরা মনে করি ফুটবলের ইতিবাচক বার্তা প্রয়োজন। এই খেলাটি প্রায়ই বিতর্কে জড়িয়ে পড়ে, যা দর্শকদের স্টেডিয়াম বিমুখ করে। সম্মানের বিষয়টি নিশ্চিত করতেই খেলায় সবুজ কাডের্র প্রচলন করা হচ্ছে বলে জানান তিনি।

সিরি-বি লীগের প্রেসিডেন্ট আবোদি বলেন, সবুজ কার্ড পেতে হলে খেলোয়াড়দের বিশেষ কিছু করে দেখাতে হবে।

‘এটি একটি প্রতিকি পুরস্কার। এটা খুবই সাধারণ কিছু হতে পারে। গুরুত্বপুর্ণ বিষয়টি হলো, যখন একজন পেশাদার খেলোয়াড় নজির সৃষ্টি করার মতো কিছু করেন তার স্বীকৃতি থাকা উচিত,’ বলে মন্তব্য করেন তিনি।

কার্ড উন্নয়নের কাজটি শেষ পর্যায়ে রয়েছে। তবে ইতালির শীর্ষ প্রতিযোগিতা সিরি-এ ফুটবল লীগেও এই কাডের্র ব্যবহার সমপ্রসারণ করা হবে কিনা তা এখনও স্পষ্ট করা হয়নি।

আবোদি বলেন, আমরা সিরি-এ’এর জন্য পরীক্ষাগার হতে পেরে খুশি। এই বিষয়ে আমরা সিদ্ধান্ত নিতে পারি না। আমাদের এখন নিজেদের সুনামের জন্য কাজ করতে হবে।

ম্যাচ ফিঙিং তদন্তের জন্য সিরি-বি’এর এবারের মৌসুমের সূচনা রোববার পর্যন্ত পেছানো হয়েছে। এই স্ক্যান্ডালে জড়িত থাকার দায়ে আগস্ট মাসে কাটানিয়া দলটিকে সিরি-বি থেকে তৃতীয় বিভাগে নামিয়ে দেয়া হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *