বিনোদন ডেস্ক, ৬ অক্টোবর : আর্থিক ক্ষতির অভিযোগ এনে এফডিসি’র সাবেক এমডি পীযুষ বন্দ্যোপাধ্যায়সহ চার জনের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদকের প্রধান কার্যালয়ে এক বৈঠকে তাদের বিরুদ্ধে তিন কোটি ৪৬ লাখ ৫৮ হাজার ৫২০ টাকা আত্মসাতের ঘটনায় মামলা করার অনুমতি দেয় কমিশন।

পীযুষ বন্দোপাধ্যায় ছাড়া বাকি অভিযুক্তরা হলেন, পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের লোকাল এক এজেন্টের মালিক খন্দকার শহীদুল, এফডিসির সাবেক প্রকল্প পরিচালক (ক্রয়) শফিকুল ইসলাম এবং মালয়েশিয়ান নাগরিক জন নোয়েল।

দুদক জানায়, পুরাতন যন্ত্রপাতি এফডিসিকে গছিয়ে দিয়ে চার কোটি টাকা হাতিয়ে নিয়েছে ফেইথ ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। এমন অভিযোগ পাওয়ার পর গত বছরের ৮ ডিসেম্বর অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। অনুসন্ধানের দায়িত্ব পান উপপরিচালক হামিদুল হাসান। তিনি প্রথমে অভিযোগের সত্যতা যাচাইয়ে বিএফডিসির বিভিন্ন নথি সংগ্রহ করেন।

পরে অনুসন্ধানে দেখা যায়, পীযূষসহ অন্যরা পারফরমেন্স সিকিউরিটি গ্রহণের ক্ষেত্রে পেশাগত দায়-দায়িত্ব পালনে অবহেলা করেছেন। প্রাক-জাহাজীকরণ পর্যায়ে বিধি অনুসরণ না করে নিজেদের মনগড়া বিশ্লেষণের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের স্থলে চীনে তৈরি মালামাল জাহাজীকরণের অনুমতি দেয়া হয়েছে। মালামাল গ্রহণ কমিটির সুপারিশ আছে মর্মে মিথ্যা তথ্য দিয়ে চুক্তি বহির্ভূত চীনের তৈরি মামামাল গ্রহণ করে মূল্য পরিশোধ করা হয়েছে।

দীর্ঘ প্রায় ১০ মাসের অনুসন্ধান কার্যক্রম শেষে এই ৩ কোটি ৪৬ লাখ ৫৮ হাজার ৫২০ টাকা আত্মসাতের প্রমাণ পাওয়ায় অভিযুক্তদের বিরুদ্ধে একটি মামলা দায়েরের সুপারিশ করে প্রতিবেদন জমা দেন ওই অনুসন্ধান কর্মকর্তা।

এতে বলা হয়, অভিযুক্তরা অসৎ উদ্দেশ্যে পরস্পরের যোগসাজশে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য সরকারের অর্থ আত্মসাৎ করে নিজেরা লাভবান হয়েছেন। কমিশন ওই প্রতিবেদন যাচাই বাছাই শেষে আজ মামলার অনুমোদন দিয়েছে। শিগগিরই তেজগাঁও থানায় মামলাটি করবেন ওই অনুসন্ধান কর্মকর্তা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *