স্পোর্টস ডেস্ক, ১৫ সেপ্টেম্বর : ২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম লেগ শেষ করেছে বাংলাদেশ। চার ম্যাচের তিনটিতে হার একটিতে ড্র। আগামী ১৩ অক্টোবর থেকে শুরু হবে দ্বিতীয় লেগের খেলা। আর এই লেগের জন্য ৪১ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এই স্কোয়াড নিয়ে ১৬ তারিখ থেকে কাজ শুরু করবেন বাংলাদেশ দলের নতুন ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ।

বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম চারটি ম্যাচের প্রথমটিতে কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হার মানে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে। তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৫-০ ব্যবধানে হার মানে। আর চতুর্থ ম্যাচে ঘরের মাঠে জর্ডানের কাছে বাংলাদেশ উড়ে যায় ৪-০ গোলে। এরপর বরখাস্ত করা হয় বাংলাদেশ দলের কোচ লোডভিক ডি ক্রুইফকে। গেল বৃহস্পতিবার ক্রুইফের পরিবর্তে ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজকে ৪ মাসের জন্য নিয়োগ দেয় বাফুফে। নতুন এই কোচের প্রথম মিশন ১৩ অক্টোবর কিরগিজস্তানের বিপক্ষের ম্যাচটি। ৪১ জনের পারফরম্যান্স দেখেই চূড়ান্ত দল নির্বাচন করবেন লোপেজ। তাদের নিয়েই ৯ অক্টোবর উড়াল দিবেন কিরগিজস্তানের উদ্দেশ্যে।

৪১ জনের প্রাথমিক তালিকা : মামুনুল ইসলাম মামুন, শহিদুল সোহেল, হিমেল, নাসির চৌধুরী, রায়হান, ইয়াসিন, ইয়ামিন মুন্না, জামাল ভূঁইয়া, সোহেল রানা, মোনায়েম খান রাজু, লিঙ্কন, তকলিস, কেস্ট কুমার, সাখাওয়াত রনি, মিশু, রাসেল মাহমুদ, তপু বর্মণ, হেমন্তদ ভিনসেন্ট বিশ্বাস, জাহিদ হোসেন, জাহিদ হাসান এমিলি, ওয়ালি ফয়সাল, রেজাউল রেজা, মো. রুমান, জুয়েল রানা, তৌহিদুল সবুজ, আশরাফুল ইসলাম, মাশুক মিয়া, নাসিরুল ইসলাম, ওয়াহেদ, কোমল, শাহেদুল আলম সিনিয়র, শাহেদুল আলম জুনিয়র, সজিব, ইমন, শাকিল, রাশেদ মনি, ইমতিয়াজ জিতু, ফয়সাল মাহমুদ, এনামুল হক, নবীব নেওয়াজ জীবন এবং সোহেল মিয়া।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *