Search
Saturday 2 July 2022
  • :
  • :

দক্ষিণ আমেরিকার সবচেয়ে ব্যয়বহুল দল ব্রাজিল

দক্ষিণ আমেরিকার সবচেয়ে ব্যয়বহুল দল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, ৮ অক্টোবর : দক্ষিণ আমেরিকান অঞ্চলে সবচেয়ে ব্যয়বহুল দল হিসেবে আর নিজেদের ধরে রাখতে পারলো না আর্জেন্টিনা। খেলোয়াড়দের মার্কেট ভ্যালু বিবেচনা করে প্রতিবছরই এই জরিপ চালানো হয়। বিশেষায়িত ফুটবল সাইট ট্রান্সফারমার্কেট প্রকাশিত এক পরিসংখ্যান অনুযায়ী এফসি বার্সেলোনার ফরোয়ার্ড লিয়নেল মেসি বিশের সবচেয়ে দামী ফুটবলার। তার সঙ্গে আরো রয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো।

মেসির বর্তমান ট্রান্সফার মূল্য ১২০ মিলিয়ন ইউরো। ইনজুরির কারণে বিশ্বকাপ বাছাইপর্বে আপাতত খেলতে পারছেন না লিয়নেল মেসি। সে কারনেই বাছাইপর্বে আর্জেন্টিনার বাজারমূল্যের অবনতি হয়েছে। জরিপে বলা হয়েছে বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চলে সবচেয়ে ব্যয়বহুল দল হিসেবে মাঠে নামতে যাচ্ছে ব্রাজিল। ব্রাজিলের সর্বমোট বাজারমূল্য ৪৬৫ মিলিয়ন মার্কিন ডলার, যা বর্তমান আর্জেন্টাইন দলের থেকে ২৫ মিলিয়ন বেশী। যদিও বহিষ্কারের কারনে ব্রাজিল দলে খেলছেন না নেইমার।

মেসিকে ছাড়া সার্জিও বর্তমান দলে সবচেয়ে দামী ফুটবলার সার্জিও আগুয়েরো যার ট্রান্সফার মূল্য ৬৭ মিলিয়ন ডলার। এরপরই ৫৬ মিলিয়ন ডলার নিয়ে রয়েছেন এ্যাঞ্জেল ডি মারিয়া। ব্রাজিলের মূল্য তালিকায় শীর্ষে রয়েছে চেলসির মিডফিল্ডার অস্কার। ৪২.৬ মিলিয়ন ডলারে ২০১২ সালে তিনি চেলসিতে যোগ দিয়েছিলেন। ৪১.৪ মিলিয়ন ও ৩৫.৮ মিলিয়ন ডলার মূল্যে তালিকায় পরের দুই স্থানে রয়েছেন হাল্ক ও লুকাস।

খেলোয়াড়দের বাজারদর হিসেবে দক্ষিণ আমেরিকার তৃতীয় ব্যয়বহুল দেশ হচ্ছে কলম্বিয়া। তাদের শীর্ষ তারকা হামেস রদ্রিগেজ রিয়াল মাদ্রিদ থেকে পায় প্রায় ৮৯.৬ মিলিয়ন ডলার। যদিও ইনজুরির কারনে তিনিও বর্তমানে দলের বাইরে রয়েছেন। এই অঞ্চলের অপর দলগুলো হলো উরুগুয়ে (১৫১ মিলিয়ন ডলার), চিলি (১১৯ মিলিয়ন), ইকুয়েডর (৭৪ মিলিয়ন), পেরু (৫০ মিলিয়ন), ভেনিজুয়েলা (৪২ মিলিয়ন) ও প্যারাগুয়ে (৩৮ মিলিয়ন)। মাত্র ৫.৬ মিলিয়ন মার্কেট ভ্যালু নিয়ে এই অঞ্চলের সবচেয়ে নীচু সারির দল হচ্ছে বলিভিয়া।




Leave a Reply

Your email address will not be published.