আন্তর্জাতিক ডেস্ক, ২১ সেপ্টেম্বর : তুরস্কের উপকূলে জাহাজের ধাক্কায় একটি নৌকা ডুবে রবিবার অন্তত ১৩ জন শরণার্থী নিহত হয়েছে। নৌকাটিতে ৪৬ জন যাত্রী ছিল। এদের মধ্যে ২০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। আরও অন্তত ১৩ জন নিখোঁজ রয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে ধারণা করা হচ্ছে। নিহতদের মধ্যে চারটি শিশুও রয়েছে। খবর- রেডিও তেহরান।

তুরস্কের ‘দুগান’ সংবাদ সংস্থা জানিয়েছে- তুরস্কের কানাকারে বন্দর থেকে গ্রিসের লেসবস দ্বীপে যাওয়ার পথে একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে শরণার্থীদের বহনকারী নৌকাটি ডুবে যায়। দুর্ঘটনার পর ইউরোপীয় ইউনিয়নের হেলিকপ্টারের সহযোগিতায় ২০ জনকে উদ্ধার করা সম্ভব হয়।

তবে নিহতেরা কোন দেশের নাগরিক সে বিষয়ে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। এজিয়ান সাগরে লেসবস দ্বীপের কাছে আজ এ নিয়ে দু’টি দুর্ঘটনা ঘটেছে। গ্রিসের উপকূলরক্ষীরা জানিয়েছেন, আরেকটি নৌকা ডুবে অন্তত ২৪ জন ব্যক্তি নিখোঁজ হয়েছে।

গত কয়েক সপ্তাহে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে হাজার হাজার শরণার্থী গ্রিসের লেসবস দ্বীপে জড়ো হয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, চলতি বছর সাগর পথে চার লাখ ৪২ হাজার ৪৪০ শরণার্থী ইউরোপে পৌঁছেছে। সাগরপথ পাড়ি দেয়ার সময় হাজার হাজার শরণার্থীর মৃত্যু হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *