আন্তর্জাতিক ডেস্ক, ১৭ সেপ্টেম্বর : চিলির উপকূলীয় এলাকার সাগরে ৮ দশমিক ৩ মাত্রার প্রবল ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পে চিলির রাজধানী সান্তিয়াগোর ভবনগুলো প্রবল ঝাঁকুনি খায়। এরপরই চিলিসহ পেরু ও ফ্রেঞ্চ পলিনেশিয়ায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার হাওয়াইয়ের স্থানীয় সময় ভোর ৩টা ৬-এর দিকে তিন ফুট (এক মিটার) উঁচু ঢেউ আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

স্থানীয় সময় বুধবারের এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল সান্তিয়াগোর ২৩২ কিলোমিটার দক্ষিণপশ্চিমে সাগরে। সান্তিয়াগো থেকে ২১০ কিলোমিটার দূরের ইল্লাপেল শহর থেকে ভূমিকম্পটির উপকেন্দ্র মাত্র ৪৬ কিলোমিটার দূরে।

ভূমিকম্পটির অনেক শক্তিশালী ছিল। এর কম্পন দক্ষিণ আমেরিকা মহাদেশের পশ্চিমাঞ্চলীয় উপকূল থেকে শুরু হয়ে পূর্ব উপকূলে অবস্থিত আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেস পর্যন্ত অনুভূত হয়েছে। প্রাথমিকভাবে একজন নিহত হওয়ার কথা জানা গেছে।

রেডিওর এক সম্প্রচারে শহরটির মেয়র জানিয়েছেন, ভূমিকম্পে শহরটির বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং লোকজন তাদের বাড়িঘর ছেড়ে রাস্তায় অবস্থান নিয়েছেন। ভূমিকম্পে শহরটির বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়েছে। শহরটির বাসিন্দারা পানি ও বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন।

ভূমিকম্পের কারণে সৃষ্ট সুনামির ঢেউ চিলির উপকূলে আঘাত হানতে শুরু করেছে। উপকূলীয় শহরগুলোর রাস্তা পানিতে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। পেরুতে ৩ ফুট (এক মিটার) ও ফ্রেঞ্চ পলেনেশিয়া ও চিলির উপকূলীয় এলাকার কোথাও কোথাও ১০ ফুট (তিন মিটার) উঁচু ঢেউ আঘাত হানতে পারে বলে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *