ঢাকা, ১০ সেপ্টেম্বর : গ্যাসের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে আগামী ১ অক্টোবর থেকে গণপরিবহনের ভাড়া বাড়ছে। বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এই তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, গণপরিবহনের ভাড়া প্রতি কিলোমিটারে ১০ পয়সা বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা করা হয়েছে। বাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা থেকে ৭ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ১ অক্টোবর থেকে এই ভাড়া কার্যকর হবে।

তিনি বলেন, সিএনজিচালিত অটোরিকশার নতুন ভাড়া ১ নভেম্বর থেকে কার্যকর হবে। সিএনজিচালিত অটোরিকশার প্রথম দুই কিলোমিটার ভাড়া ২৫ টাকা থেকে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার এবিষয়ে জানতে চাইলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক এ প্রতিবেদককে বিষয়টি নিশ্চিত করেন।

মন্ত্রণালয়ে পাঠানো বিআরটিএর প্রস্তাবে বলা হয়েছে, বিআরটিএ ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সিএনজিচালিত বাসের ভাড়া প্রতি কিলোমিটার যাত্রীপ্রতি ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৭২ পয়সা করার সুপারিশ করা হয়েছে। মিনিবাসের ক্ষেত্রে একই হারে ১ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৬২ পয়সা করা হয়েছে।

ঢাকার আশপাশের পাঁচ জেলায় চলাচলকারী বাস ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৬২ পয়সা করার সুপারিশ করেছে বিআরটিএ। সিএনজি অটোরিকশা প্রথম দুই কিলোমিটারের ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকার সুপারিশ করা হয়েছে। পরবর্তী প্রতি কিলোমিটার ১২ টাকা ও প্রতি এক মিনিট বিরতির জন্য ২ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

গ্যাসের দাম বাড়ানোর প্রেক্ষাপটে গণপরিবহনে ভাড়া বাড়ানো হয়েছে। ১ সেপ্টেম্বর সিএনজির মূল্য প্রতি ঘনমিটার ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা কার্যকর করে সরকার।
উল্লেখ্য,সর্বশেষ গত ২০১১ সালে দুই দফায় গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়। ২০১১ সালের মে মাসে ব্যয় বিশ্লেষণের ভিত্তিতে বাস ভাড়া ১ টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৪৫ পযসা নির্ধারণ করা হয়। ওই বছর গ্যাসের দাম বেড়ে গেলে সেপ্টেম্বর মাসে ব্যয় বিশ্লেষণ ছাড়াই ৫ পয়সা হারে ভাড়া বাড়িয়ে বাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে গ্যাসের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ব্যয় বিশ্লেষণ করে প্রতি কিলোমিটার ১২ পয়সা বৃদ্ধির প্রস্তাব করেছে বিআরটিএ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *