বিনোদন ডেস্ক, ২০ সেপ্টেম্বর : রোকেয়া প্রাচী। অভিনয়ের সব শাখায় যার বিচরণ। মঞ্চ, টিভি নাটক আর জীবনধর্মী চলচ্চিত্র সর্বত্রই ছড়িয়েছেন প্রতিভার আলো। অসাধারণ অভিনয় নৈপুণ্যে তিনি জয় করেছেন হাজারো মানুষের হৃদয়। হৃদয়ছোঁয়া অভিনয়ের স্বীকৃতি হিসেবে পেয়েছেন দেশ-বিদেশের একাধিক পুরস্কার।

আশরাফ শিশির পরিচালিত ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের সুবাদে সম্প্রতি রোকেয়া প্রাচী নির্বাচিত হয়েছেন কলকাতার নেজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের সেরা পার্শ্ব অভিনেত্রী।

এ প্রসঙ্গে তিনি বলেন, এটা আমার জন্য অনেক গৌরবের। এ প্রাপ্তি আমার একার নয়, পুরো দেশবাসীর। আমি চাই সবাই ছবিটি হলে গিয়ে উপভোগ করবেন। আর পরিচালকের কাছে আমি কৃতজ্ঞ। কারণ তিনি আমাকে এ ছবিতে উপযুক্ত বলে মনে করেছেন বলেই অভিনয়ের সুযোগ করে দিয়েছেন।

পরিচালক আশরাফ শিশির জানান, বিভিন্ন দেশে পুরস্কারজয় ও প্রশংসা কুড়ানোর পর ঈদুল আজহা উপলক্ষে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ‘গাড়িওয়ালা’। পাশাপাশি চ্যানেল আইয়ে ঈদের পঞ্চম দিন সকাল সাড়ে ১০টায় এর ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে।

দুই ভাই এবং তাদের মায়ের গল্প নিয়ে নির্মিত ‘গাড়িওয়ালা’। গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রের মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা তুলে ধরা হয়েছে ছবিটিতে।

জানা যায়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া ডেভিস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে চূড়ান্ত পর্যায়ে লড়াই করবে ‘গাড়িওয়ালা’। একই শহরে ২৪ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিতব্য জেফারসন স্টেট ফ্লিক্স ফেস্টিভ্যাল, রবিবার (২০ সেপ্টেম্বর) থেকে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিতব্য চতুর্থ ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব সিনেমা, ২৬ ও ২৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টেক্সাসে অনুষ্ঠিতব্য সামার স্ল্যাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নেবে ছবিটি।

উল্লেখ্য, আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে এই উৎসব। সমাপনী দিনে আইলিড ক্যাম্পাসের মিলনায়তনে পুরস্কার গ্রহণ করবেন তারা। ২৫ সেপ্টেম্বর সকালে উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হবে ‘গাড়িওয়ালা’।

সবমিলিয়ে এ পর্যন্ত ‘গাড়িওয়ালা’র ঝুলিতে যোগ হয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, ভারত, স্পেন ও চিলির আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে মোট ১৪টি পুরস্কার। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সংযুক্ত আরব আমিরাত, গ্রিস, পর্তুগাল, রাশিয়া, কম্বোডিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইতালি, চিলি, ভেনেজুয়েলা, কসোভো, রাশিয়া, কেনিয়া, মেক্সিকো-সহ মোট পাঁচ মহাদেশের ১৮টি দেশের ৫৩টি শহরে ৫৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ছবিটি।

‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন  রাইসুল ইসলাম আসাদ , রোকেয়া প্রাচী, মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল,  সিডর সুমন, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, ইদ্রিস আলী, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হল মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *