ঢাকা, ২৩ সেপ্টেম্বর : কোরবানি ঈদের আর মাত্র একদিন বাকি। এদিন সারাদেশে পালিত হবে মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় অনুষ্ঠান। এদিকে গত কয়েকদিন ধরেই চলছে বৃষ্টি। গত রমজান ঈদের আগে এবং পরে বৃষ্টি ছিল। তাই এবারো বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা দেশবাসীর।

এদিকে, আবহাওয়া অধিদফতর বলছে,  ঈদের দিন ‘কখনো রোদ কখনো বৃষ্টি থাকবে।’

ইতোমধ্যে, রাজধানীসহ সারা দেশে সম্পন্ন হয়েছে ঈদের সকল প্রস্তুতি। কেনাবেচায় জমজমাট পশুর হাটগুলো। নাড়ীর টানে বাড়ি ফেরার পালাও শেষের দিকে।

আবহাওয়া অধিদফতর জানায়, শুক্রবার ২৫ সেপ্টেম্বর ঈদের দিন সকাল থেকে রাজধানীতে হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে রাজধানীতে বজ্রসহ বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের স্ট্রম ওয়ার্নিং সেন্টারের উপ-পরিচালক (ডিডি) শামসুদ্দিন আহমেদ বলেন, রাজধানীতে হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের উপর বঙ্গোপসাগরে বর্ষারোহী মৌসুমী বায়ু থাকলেও এর অবস্থান দুর্বল। তাই ভারি বর্ষণের সম্ভাবনা কম।

হালকা বৃষ্টির পর দুপুর ১২ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রাজধানীতে রোদ উঠবে বলেও জানান তিনি। রাজধানীর বৃষ্টিপাত কম হলেও তবে দেশের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টি হতে পারে বলে জানান শামসুদ্দিন আহমেদ।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ঈদের দিন ঢাকায় ২০ থেকে ৪০ থেকে মিলিমিটার, সিলেটে ১০ থেকে ৪০ মিলিমিটার, চট্টগ্রামে, কঙবাজার ও টেকনাফে ৮০ থেকে ২৫০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শুক্রবার ঢাকার তাপমাত্রা সবনিম্ন ২৪ ডিগ্রি এবং সর্বোচ্চ ৩২ ডিগ্রির মধ্যে উঠানামা করতে পারে। ঈদের তিন দিন পর্যন্ত রাজধানীর তাপমাত্রা সহনীয় অর্থাৎ নাতিশীতোষ্ণ থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *