Search
Saturday 2 July 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ১০ অক্টোবর

ইতিহাসের এ দিনে : ১০ অক্টোবর

১৯০২ সালের এ দিনে হল্যান্ডের হেগ শহরে আন্তর্জাতিক আদালতের প্রথম বৈঠক বা এজলাস অনুষ্ঠিত হয়। রুশ সম্রাট দ্বিতীয় জার নিকোলাইয়ের প্রস্তাবের ভিত্তিতে ১৮৯৯ সালে এ আদালত গঠিত হয়। হেগের আদালতই বিশ্বের সবচেয়ে পুরনো বিচার-প্রতিষ্ঠান যা এখনও জাতিসংঘের আওতায় তৎপরতা চালাচ্ছে। বিশ্বের দেশগুলোর মধ্যে মত বিরোধের অবসান ঘটানো বা দেশগুলোর মধ্যে বিবাদ নিরসনে মধ্যস্থতা করাএবং যুদ্ধ প্রতিরোধ করা এই প্রতিষ্ঠানের অন্যতম প্রধান দায়িত্ব। এ আন্তর্জাতিক আদালতের ১৫ জন বিচারক জাতিসংঘের সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের মাধ্যমে নির্বাচিত হয়ে থাকেন এবং এক্ষেত্রে বিচারকদের জাতীয়তা গুরুত্ব পায় না। বিশ্বের দেশগুলো শর্তসাপেক্ষে বা কোনো শর্ত ছাড়াই এ আদালতের রায় মেনে নিতে পারে।

১৯৭০ সালের এ দিনে দক্ষিণ পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরে অবস্থিত দ্বীপ দেশ ফিজি দ্বীপপুঞ্জ বৃটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ফিজি ১৮৭৪ সাল থেকে বৃটেনের উপনিবেশ ছিল এবং ১৯৬৫ সালে স্বায়ত্ত্বশাসন দেয়ার জন্য দেশটিতে নতুন সংবিধান প্রণীত হয়। অবশেষে ফিজি ১৯৭০ সালে স্বাধীনতা লাভ করে এবং জাতিসংঘের সদস্যপদ লাভ করে। দেশটির আয়তন মাত্র ১৮ হাজার ২৭৪ বর্গ কিলোমিটার।

১৯৮৪ সালের এ দিনে ইরানের প্রখ্যাত কবি ও গবেষক অধ্যাপক আবদুল করিম আমিরি ফিরুজকুহি ইন্তেকাল করেন। ১৯০৯ সালে উত্তর ইরানের ফিরুজকুহ অঞ্চলে তাঁর জন্ম হয়। ফিরুজকুহী তরুণ বয়স থেকেই কবিতা রচনায় অভ্যস্ত ছিলেন। তার কবিতায় ধর্মীয় চেতনা প্রাধান্য পেয়েছে। গজল ও কাসিদাসহ বিভিন্ন আঙ্গিকে অনেক কবিতা লিখেছেন ফিরুজকুহি। তার লেখা ১৫ হাজার বয়েত বা দ্বিপদী শ্লোক দুই খন্ডের বইয়ে ছাপা হয়েছে।

১৯৮৪ সালের এ দিনে বিখ্যাত মুফাসসির ও অধ্যাপক আয়াতুল্লাহ মীর্যা খলিল কামারেহয়ী ইন্তেকাল করেন। তিনি ইসলামী আইন বা ফেক্বাহ ও ফেক্বাহ শাস্ত্রের মূল নীতিসহ ইসলামী শিক্ষার বিভিন্ন বিষয়ে কোমের ধর্মীয় শিক্ষা কেন্দ্রে শিক্ষা লাভ করেন। ছাত্রজীবন শেষ করে তিনি দর্শনের অধ্যাপনায় নিয়োজিত হন। আয়াতুল্লাহ মীর্যা খলিল কামারেহয়ী শাহের স্বৈরাচারি নীতির বিরোধীতা করায় ১৯৬২ সালে গ্রেফতার ও কারাদন্ড লাভ করেন। ইসলামী বিপ্লবের বিজয়ের পর তিনি তেহরান বিশ্ববিদ্যালয়ে ইসলামী স্টাডিজ বিষয়ে ডক্টরেট পর্যায়ের ছাত্রদের ক্লাস নিতেন। আয়াতুল্লাহ মীর্যা খলিল কামারেহয়ী সমগ্র পবিত্র কোরানের তাফসীর ও আমীরুল মুমিনীন হযরত আলীর বাণী ও পত্রের সংকলন নাহজুল বালাঘার পরিপূর্ণ ব্যাখ্যা-গ্রন্থসহ বিভিন্ন বিষয়ে অনেক বই লিখে গেছেন। তিনি ওনসোরে সুজাআত বা সাহসিকতার উপাদন শীর্ষক বইয়ে হযরত ইমাম হোসাইন (আঃ) এবং কারবালার অন্য শহীদানদের জীবনী সম্পর্কে আলোকপাত করেছেন।

৩২৮ হিজরীর এ দিনে ইরাকের বিখ্যাত লেখক ও সুলেখন শিল্পী বা ক্যালিওগ্রাফার ইবনে মোক্বলে নিহত হন। তার পুরো নাম ছিল আবু আলী মোহাম্মাদ বিন আবদুল্লাহ বাগদাদী। যৌবনকালে তিনি তৎকালীন আব্বাসীয় খলিফার মন্ত্রী হয়েছিলেন, কিন্তু কিছু কাল পরেই আব্বাসীয় খলিফার জুলুম ও বিচ্যুতির বিরুদ্ধে কথা বলার কারণে তাকে প্রথমে বন্দী করা হয়। এরপর তার জিহ্বা ও ডান হাত কেটে দেয়া হয় এবং শেষ পর্যন্ত তাকে হত্যা করা হয়। ইবনে মোক্বলে ক্যালিওগ্রাফীর ওপর কয়েকটি বিখ্যাত বই লিখে গেছেন।

এদিনের আরো কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনার মধ্যে রয়েছে ১৯১১ সালের এ দিনে চীনে দু হাজার বছরের রাজতন্ত্রের অবসান ঘটে।
১৯১৯ সালের এ দিনে পানামা খাল খনন শেষ হয় এবং একে উন্মুক্ত ঘোষণা করা হয়। সূত্র : আইআরআইবি




Leave a Reply

Your email address will not be published.