ঢাকা, ১৫ সেপ্টেম্বর : মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত দুটি আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালকে একীভূত করা হয়েছে।

মঙ্গলবার বিকালে এ নিয়ে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক সাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বিচারপতি আনোয়ারুল হক। অন্য দুই বিচারপতি হলেন- শাহিনুর ইসলাম ও মোহাম্মদ সোহরাওয়ার্দী।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ ও ২ এর বিচারাধীন মামলার সংখ্যা বিবেচনায় ট্রাইব্যুনাল দুইটিকে একীভূত করে একটি ট্রাইব্যুনাল গঠন আবশ্যক। সে লক্ষ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ কমর্রত সদস্য বিচারপতি মোহাম্মদ আনায়ারুল হককে চেয়ারম্যান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ কমর্রত সদস্য বিচারপতি শাহিনুর ইসলামকে সদস্য এবং বাংলাদেশ সুপ্রীম কোটের্র পরামর্শক্রমে বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীকে সদস্য করে একটি ট্রাইব্যুনাল গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত অন্য ট্রাইব্যুনাল ‘অগঠিত’ অবস্থায় থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম, ট্রাইব্যুনাল-১ এর সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও ট্রাইব্যুনাল-২ এর সদস্য বিচারপতি মুজিবুর রহমান মিয়া সুপ্রীম কোর্টে প্রত্যাবর্তন করবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত ট্রাইব্যুনাল থেকে হাইকোর্ট বিভাগে প্রত্যাবর্তনকারী বিচারপতিগণের অনুকূলে ট্রাইব্যুনালে কমর্রত থাকাকালে প্রদত্ত সব ধরনের সুবিধাদি অব্যাহত থাকবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এর প্রশাসনিক ও বিচার সংক্রান্ত সব বিষয়াদি পুনঃগঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক সম্পন্ন হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *