Search
Wednesday 6 July 2022
  • :
  • :

অর্থনীতিতে গতি আনতে দরকার শক্তিশালী যোগাযোগ: প্রধানমন্ত্রী

অর্থনীতিতে গতি আনতে দরকার শক্তিশালী যোগাযোগ: প্রধানমন্ত্রী

ঢাকা, ৮ অক্টোবর : অর্থনীতিতে গতি আনতে হলে শক্তিশালী আঞ্চলিক যোগাযোগের ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শক্তিশালী আঞ্চলিক যোগাযোগ না থাকলে অর্থনীতিতে গতি আসবে না। দেশ এগিয়ে যাবে না। তাই আমাদের এ ক্ষেত্রে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করতে হবে। তবে এসব ক্ষেত্রে অর্থ একটি বড় সমস্যা মন্তব্য করেন তিনি। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জেতিনটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনসহ কয়েকটি সড়ক ও সেতু উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা আধুনিক করতে আগামীতে ইলেক্ট্রিক ট্রেন চালুর কথা বলেন। পাশাপাশি তিনি রাজশাহী, চট্টগ্রাম ও কৃষি বিশ্ব বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের যাতায়াত সুবিধার জন্য ডেমু ট্রেন চালুর নির্দেশ দিয়েছেন রেলপথ মন্ত্রণালয়কে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বড় প্রকল্প বাস্তবায়নে যে অর্থ ব্যয় হবে তা হয় তো আজকে বেশি মনে হতে পারে। কিন্তু ২০ বছর পরে এই অর্থ বেশি মনে হবে না। ভবিষ্যতের কথা মাথায় রেখে আমাদের এসব প্রকল্প বাস্তবায়ন করতে হবে। দেশের বড় বড় যোগাযোগ সংযোগে রেল ও সড়ক পথের ব্যবস্থা রাখার পরামর্শ দেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে।

তিনি বলেন, ইলেক্ট্রিক টেন চালু হলে সময় বাঁচবে। পরিবেশের জন্যও তা ভালো। বিদ্যুৎও পাওয়া যাবে। আমরা আজই তো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উদ্বোধন করলাম। একই সঙ্গে প্রধানমন্ত্রী জলপথে যাতায়াতের ওপরও গুরুত্বারোপ করেন। তিনি বলেন, আমাদের জলপথের দিকেও নজর দিতে হবে। নতুন জলপথ চালু করতে হবে। জলপথে পরিবহন খরচ কম। বিশেষ করে কন্টেইনার পরিবহনে এখানে খরচ কমবে। শেখ হাসিনা বলেন, আগে চারটি ফেরি পার হয়ে আমাদের কুমিল্লা যেতে হতো। এখন আমরা সেখানে চারটি ব্রিজ করে দিয়েছি। এখন সহজেই কুমিল্লা যাওয়া যায়। সেখানে অবস্থার পরিবর্তন হয়েছে। আমাদেরকে এই পরিবর্তন আনতে হবে।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাহ্মণবাড়িয়া জেলার তিনটি উপজেলার ৫টি প্রকল্প উদ্বোধন করেন। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে আশুগঞ্জে ৩টি নতুন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, নাসিরনগর উপজেলার বলভদ্র সেতু ও ব্রাহ্মণবাড়িয়া শহরের একটি ফ্লাইওভারের ভিত্তিপ্রস্তর স্থাপন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুটি হলেরও উদ্বোধন করেন তিনি। আশুগঞ্জে নতুন তিনটি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধনের ফলে আশুগঞ্জে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা দাঁড়াল প্রায় ১ হাজার ২০০ মেগাওয়াটে। আর নতুন তিনটি কেন্দ্র থেকে জাতীয় গ্রিড বিদ্যুৎ পাবে প্রায় ৪৭৬ মেগাওয়াট। প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম এসময় উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published.