Search
Wednesday 13 December 2017
  • :
  • :

মেঘনা গ্রুপ নেবে ৩৮৬ কর্মী

মেঘনা গ্রুপ নেবে ৩৮৬ কর্মী

বেসরকারি প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজে নতুন জনবল নিয়োগ দেয়া হবে। প্রতিষ্ঠানটির ফ্যাক্টরি কমপ্লেক্সের ফায়ার অ্যান্ড সেফটি ও নিরাপত্তার কাজে মোট ৩৮৬ জন কর্মী নিয়োগ দেয়া হবে। এ লক্ষে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানে ক্যারিয়ার গড়তে আগ্রহী হলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। এর আগে চোখ বুলিয়ে নিন বিজ্ঞপ্তিতে।

যেসব পদে নিয়োগ
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, মেঘনা গ্রুপে দুটি বিভাগে ৩৮৬ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ফায়ার অ্যান্ড সেফটি বিভাগে ফায়ার ইন্সপেক্টর পদে ৫ জন, ফায়ার সুপারভাইজার পদে ২২ জন এবং ফায়ারম্যান পদে ১১৯ জন নেয়া হবে। আর নিরাপত্তা শাখায় নিরাপত্তা ইন্সপেক্টর পদে ৬ জন, নিরাপত্তা সুপারভাইজার পদে ৮ জন এবং নিরাপত্তা গার্ড পদে নিয়োগ পাবে ২২৬ জন।

আবেদনের যোগ্যতা
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেঘনা গ্রুপে ফায়ার সুপারভাইজার পদে আবেদনের যোগ্যতা এসএসসি পাস। উচ্চতা অন্তত ৫ ফুট ৪ ইঞ্চি। ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হবে প্রার্থীকে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অবসরপ্রাপ্ত লিডার বা সেনা, নৌ বা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত করপোরাল/সার্জেন্টরা অগ্রাধিকার পাবেন। ফায়ার সার্ভিসের কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ফায়ার ইন্সপেক্টর পদে আবেদনের যোগ্যতা এসএসসি। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি। ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে অবসরপ্রাপ্ত বা সেনা, নৌ বা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার/ওয়ারেন্ট অফিসারদের অগ্রাধিকার দেয়া হবে বলে। ফায়ার সার্ভিসের কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ফায়ারম্যান পদে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং হতে হবে ভালো স্বাস্থ্যের অধিকারী। বয়স থাকতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ফায়ার সার্ভিসের কাজে অভিজ্ঞ ও অবসরপ্রাপ্ত ফায়ারম্যানদের অগ্রাধিকার দেয়া হবে।

নিরাপত্তা সুপারভাইজার পদে এসএসসি পাসসহ সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত করপোরাল/সার্জেন্টরা অগ্রাধিকার পাবেন। সমপদে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
নিরাপত্তা ইন্সপেক্টর পদে আবেদনের যোগ্যতা এসএসসি পাস। সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার/ওয়ারেন্ট অফিসারদের অগ্রাধিকার দেয়া হবে। একই পদে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

নিরাপত্তা গার্ড পদের জন্য অষ্টম শ্রেণি পাসসহ উচ্চতা অন্তত ৫ ফুট ৪ ইঞ্চি এবং ভালো স্বাস্থ্যের অধিকারী। বয়স থাকতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে এবং সমপদে এক বছরের কাজের অভিজ্ঞরা অগ্রাধিকার পাবে।

আবেদনে যা লাগবে
ওয়াক ইন ইন্টারভিউ বা সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে জনবল নিয়োগ দেয়া হবে। সরাসরি সাক্ষাৎকারে অংশ নিতে হলে নিয়োগ কর্তৃপক্ষের চাহিদা অনুসারে প্রয়োজনীয় কাগজ সঙ্গে নিয়ে আসতে হবে। তিন কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, স্থানীয় জনপ্রতিনিধির দেয়া নাগরিকত্বের সনদ, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, পূর্ণ জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের সত্যায়িত ফটোকপি সঙ্গে রাখতে হবে।

সাক্ষাৎকারের সময়
২৩ জুলাই থেকে শুরু হয়েছে সাক্ষাৎকার নেয়া। এ প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত। সাক্ষাৎকারের তারিখ প্রকাশিত বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। সরকারি ছুটির দিন ছাড়া অন্যান্য দিন প্রার্থীরা উপস্থিত হয়ে সাক্ষাৎকার দিতে পারবেন।

যেখানে সাক্ষাৎকার
নির্ধারিত তারিখে সকাল ১০টায় আগ্রহীদের সিকিউরিটি ব্রাঞ্চ হেডকোয়ার্টার (সুগার সাইট), মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মেঘনাঘাট, সোনারগাঁ, নারায়ণগঞ্জ অফিসে সাক্ষাৎকার নেয়া হবে। যথাসময়ে উপস্থিত থাকতে হবে।

সুযোগ-সুবিধা
মেঘনা গ্রুপে নিরাপত্তা ইন্সপেক্টর পদে ১৬০০০, নিরাপত্তা সুপারভাইজার পদে ১৪,০০০ এবং নিরাপত্তা গার্ড পদে ১১,৫০০ টাকা বেতন পাওয়া যাবে। আর ফায়ার ইন্সপেক্টর পদে মাসিক বেতন দেয়া হবে ১৯০০০, ফায়ার সুপারভাইজার পদে ১৪,০০০ এবং ফায়ারম্যান পদে ১১,৫০০ টাকা। বেতনের পাশাপাশি নিয়োগপ্রাপ্তদের মেঘনা গ্রুপের নিয়মানুযায়ী ওয়েলফেয়ার ফান্ড সুবিধা, উৎসব ভাতা, সপ্তাহিক ছুটি, বার্ষিক ইনক্রিমেন্ট, পদোন্নতি, কার্যক্ষেত্রে প্রশিক্ষণের সুবিধা, বিনা মূল্যে বাসস্থান, স্বল্পমূল্যে আহার ও গুরুত্বপূর্ণ পদে অতিরিক্ত ভাতা ছাড়াও অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হবে।

প্রস্তুতি
খোজ নিয়ে জানা গেছে, মেঘনা গ্রুপের নিয়োগের সাক্ষাৎকারে প্রার্থীর একাডেমিক যোগ্যতা, উচ্চতা, স্বাস্থ্য ও পদভেদে প্রয়োজনীয় যোগ্যতা ও কাগজপত্র দেখা হয়। ভাইভা বোর্ডে তাৎক্ষণিক বুদ্ধিমত্তা, স্মার্টনেস ও কাজের মানসিকতা কেমন, তা জানতে চাওয়া হয়। দেখা হয় আগের প্রতিষ্ঠানে কাজের রেকর্ড। সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে দেখা হয় প্রার্থী এই কাজটির যোগ্য কিনা। নিয়োগ দেওয়ার আগে দেখা হয় শারীরিক যোগ্যতা আছে কি না। সে জন্য নেয়া হয় প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা।