Search
Tuesday 18 December 2018
  • :
  • :

২৪ ঘণ্টা পর স্বাভাবিক হলো মোবাইল ইন্টারনেট সেবা

২৪ ঘণ্টা পর স্বাভাবিক হলো মোবাইল ইন্টারনেট সেবা

ঢাকা, ৫ আগস্ট : শনিবার সন্ধ্যা থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ২৪ ঘণ্টা সারাদেশে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ থাকার পর স্বাভাবিক হয়েছে মোবাইল ইন্টারনেট সেবা। সব মোবাইল অপারেটরের গ্রাহকেরাই এখন এই সেবা পাচ্ছেন বলে জানা যাচ্ছে।

তবে প্রায় ২৪ ঘণ্টা সারাদেশে মোবাইল ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ায় বিপাকে পড়েছে সাধারণ ব্যবহারকারী এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন ধরণের ব্যবসা চালান এমন মানুষেরা।

ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সৈয়দ ইফাত আরা, চাকরির পাশাপাশি ফেসবুকে একটি অনলাইন ব্যবসার পেইজ পরিচালনা করেন।

শনিবার সন্ধ্যার পর থেকে ২৪ ঘণ্টা দেশব্যাপী মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ থাকায় একদিকে যেমন তিনি ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করতে পারেননি, তেমনি পণ্য পৌঁছে দিতেও ব্যাপক দুর্ভোগের মুখে পড়তে হয় তাকে।

“ব্যবসার যোগাযোগের জন্য আমাকে পুরোপুরি ইন্টারনেটের ওপর নির্ভর করতে হয়। ইন্টারনেট বন্ধ থাকা মানে ব্যবসাও ঝুঁকিতে পড়া।”

“ইন্টারনেট বন্ধ থাকায় আমি কোনো ক্লায়েন্টের সঙ্গে যোগাযোগ করতে পারিনি, অর্ডারও নিতে পারিনি, নতুন কিছু পোস্ট করতে পারিনি। এদিকে সকালে অফিস আসার জন্য উবার পাঠাও কোনটাই পাইনি। অনেক ঝামেলায় পড়তে হয়েছে এ জন্য।”

প্রায় একই ধরণের ঝামেলায় পড়েছেন বহুজাতিক প্রতিষ্ঠানের কর্মকর্তা অদিতি পাল। ব্যক্তিগত প্রয়োজনে আজ একজন আত্মীয়কে টাকা পাঠানো জরুরি হলেও, মোবাইল ইন্টারনেট না থাকায় সময়মত সেটা সম্ভব হয়নি।

“আজকে অফিস যাওয়ার পথে আমার জরুরি কিছু টাকা পাঠানোর দরকার ছিল। কিন্তু মোবাইল ইন্টারনেট না থাকায় আমি সেটা কোনভাবেই পারলাম না। অফিসে ওয়াইফাই জোনে এসে সেটা করতে হয়েছে। এই পুরো সময়টা টেনশনে ছিলাম আমি।”

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই হঠাৎ করেই বন্ধ হয়ে গিয়েছিল এই মোবাইল ইন্টারনেট সেবা।

কারণ জানতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এজন্য কারিগরি ক্রুটিকে দায়ী করেন।

“আমরা শুনেছি কোথাও কোথাও ইন্টারনেট ব্যবহারে সমস্যা হচ্ছে। কিন্তু আমরা অফিশিয়ালি কোনো কিছু বন্ধ করিনি। টেকনিকাল সমস্যা হতে পারে। আমরা এটা ইঞ্জিনিয়ারিং বিভাগকে জানিয়েছি।”

শিক্ষার্থীদের এই আন্দোলনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো ঠেকাতে এই ইন্টারনেট সেবা সাময়িক বন্ধ রাখা হয়েছে বলে বিভিন্ন মহলে অভিযোগ উঠলেও, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেন, তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন কোনো নির্দেশনা দেয়া হয়নি।

তিনি বলেন, “আমি এখন পর্যন্ত যতোটুকু জানি এটা একটা কারিগরি সমস্যা। আমার পক্ষ থেকে বলা হয়েছে এ ধরণের সমস্যা থাকলে সেটা যেন দ্রুত দূর করা হয়। এবং টেলিকম কোম্পানিগুলো নিশ্চয়ই দ্রুত এটা সমাধানের চেষ্টা করবে।”

এ বিষয়ে জানতে দেশের শীর্ষ কয়েকটি টেলিকম প্রতিষ্ঠানে যোগাযোগ করা হলেও তারা কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

তবে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, জাতীয় নিরাপত্তার ইস্যুতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশনার ভিত্তিতে এই মোবাইল ইন্টারনেটের থ্রিজি ও ফোরজি সেবা ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখা হয়েছে।

তবে রবিবার সন্ধ্যার দিকে আবার স্বাভাবিক হয়ে আসে মোবাইলের থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা। -বিবিসি