Search
Thursday 23 November 2017
  • :
  • :

ডিএসইতে সূচকের উত্থান

ডিএসইতে সূচকের উত্থান

পুঁজিবাজার ডেস্ক, ২৭ জুলাই : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের উত্থানে চলছে লেনদেন। শুরুর প্রথম এক ঘণ্টায় লেনদেন হয়েছে ২০৫ কোটি ৭৪ লাখ টাকা। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৯ কোটি ৪১ লাখ টাকা। সিএসইতেও সব ধরনের সূচকে চলছে উত্থান।

দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে প্রথম এক ঘণ্টায় লেনদেনে অংশ নিয়েছে ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৭টি কোম্পানির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির। আর সিএসইতে ১৬৩টির মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

ডিএসইএক্স সূচক ৩ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৮২৭ দশমিক ৯৩ পয়েন্টে। ডিএসএস সূচক ২ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩১৯ দশমিক ৪২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ১৩২ দশমিক ৫৪ পয়েন্টে।

টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মার্কেন্টাইল ব্যাংক শেয়ারে। কোম্পানিটির লেনদেন হয়েছে ১৫ কোটি ৭৫ লাখ টাকা। এরপর লেনদেনের শীর্ষে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স, গ্রামীনফোন, প্রিমিয়ার ব্যাংক, জাহিন স্পিনিং, আইডিএলসি, আইএফআইসি, রুপালী ব্যাংক, সিটি ব্যাংক ও সিমটেক্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার সবধরনের সূচকে চলছে উত্থান। ওইদিন সিএসইতে শুরুর এক ঘণ্টায় লেনদেন হয়েছে ৯ কোটি ৪১ লাখ টাকার শেয়ার।

সিএসইএক্স ২৭ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৯৩৩ দশমিক শূন্য ৭ পয়েন্টে। সিএসই৫০ সূচক বেড়েছে ৩ দশমিক ৫২ পয়েন্ট, সিএসই৩০ সূচক বেড়েছে ৩৭ দশমিক ৭১ পয়েন্ট, সিএএসপিআই বেড়েছে ৪৩ দশমিক ৭৩ পয়েন্ট ও সিএসআই বেড়েছে ৪ দশমিক ৬৩ পয়েন্ট।