Search
Friday 16 November 2018
  • :
  • :

কলার খোসার এতো গুণ!

কলার খোসার এতো গুণ!

ডেইলি রিপোর্ট ডেস্ক : আমাদের প্রতিদিনকার খাদ্যতালিকায় কলা থাকেই। কাঁচা বা পাকা উভয় প্রকার কলারই রয়েছে নানান উপকারিতা। কলা যেমন পেট ভরায়, তেমনি পুষ্টিগুণ জোগায় ও শরীরের নানা রোগ প্রতিরোধ করে। কলার মতোই এর খোসারও রয়েছে নানা গুণ। চলুন জেনে নিই কলার খোসাকে আমরা কী কী কাজে লাগাতে পারি-

দাঁতের যত্ন: দাঁতের হলদে ভাব কাটাতে কলার খোসা কার্যকরী। প্রতিদিন সকালে মুখ ধুয়ে কলার খোসার ভিতরের অংশ দাঁতে ঘষুন। এরপর টুথপেস্ট দিয়ে দাঁত মাজুন। এভাবে এক সপ্তাহেই দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

ত্বকের যত্ন: ত্বকের যত্নেও কলার খোসা ভালো কাজ দেয়। কলার খোসা বেটে তার সঙ্গে একটু মধু মিশিয়ে মুখে ঘষুন। মুখের কালো দাগ বা বলিরেখা দূর হবে। শুষ্ক ত্বককে মসৃণ করতে কলার খোসার ভিতরের অংশ লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর শুকিয়ে এলে মুখ ধুয়ে ফেলুন। ত্বক মোলায়েম হবে।

ভর্তা: কাঁচা কলার খোসা কুচিয়ে ভাপিয়ে নিন। সঙ্গে অল্প কালো জিরে, গোল মরিচ গুঁড়ো, পিঁয়াজ, রসুন ও তেল দিয়ে করে ফেলুন চমৎকার ভর্তা। এর সঙ্গে কুচো মাছ বা ছোট চিংড়িও টেলে নিয়ে যোগ করতে পারেন।

জুতা পরিষ্কার: জুতার দাগ তুলতেও কলার খোসা ব্যবহার করতে পারেন। পাকা কলার খোসার ভিতরের অংশ জুতার উপরে কিছুক্ষণ ঘষুণ। তারপর পাতলা কাপড় দিয়ে মুছে নিলে জুতা চকচকে হয়ে যাবে। সূত্র: জিনিউজ ও আনন্দবাজার পত্রিকা