Search
Thursday 19 May 2022
  • :
  • :

ব্যালন ডি’অরের ৫৯ খেলোয়াড়ের তালিকা প্রকাশ

ব্যালন ডি’অরের ৫৯ খেলোয়াড়ের তালিকা প্রকাশ

স্পোর্টস ডেস্ক, ৩ অক্টোবর : প্রকাশ পেয়েছে ফিফার ব্যালন ডি’অরের এবারের সম্ভাব্য বিজয়ীর প্রাথমিক তালিকা। ৫৯ খেলোয়াড়ের এই তালিকায় ফুটবল বিশ্বের বর্তমান বিশ্বসেরাদের সবাই আছেন। তবে চমকের অভাবও নেই এই তালিকায়।

জয়ের লড়াইয়ে আবার মুখোমুখি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এই দুই তারকা যেমন আছেন, তেমন অবাক করা নামও আছে। গেল মৌসুমে এভার্টন এক নম্বর দলেই আসতে পারেননি। তবু আছেন বার্নমাউথের ক্রিস্টিয়ান আটসু। কিউপিআর মিডফিল্ডার মাসিমো লুঙ্গো আছেন।

এই তালিকায় সবচেয়ে আধিপত্য দুই স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার। ২০০৮ সাল থেকে এই অ্যাওয়ার্ড নিজেদের মধ্যে রেখেছেন মেসি ও রোনালদো। আছেন রিয়ালের গ্যারেথ বেল। বার্সার লুই সুয়ারেস। বার্সার ও রিয়ালের সাতজন করে খেলোয়াড় আছেন তালিকায়। বার্সার আছেন মেসি আন্দ্রেস ইনিয়েস্তা, ইভান রাকিটিচ, ক্লদিও ব্রাভো, নেইমার, মাচেরানো ও সুয়ারেস। রিয়ালের গত দুবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদোর সাথে আছেন গ্যারেথ বেল, করিম বেনজিমা, সার্জিও রামোস, লুকা মদরিচ, হামেস রদ্রিগেজ ও টনি ক্রুস।

গেলো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলা জুভেন্তাসের ছয় খেলোয়াড় আছেন। বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের পাঁচজন খেলোয়াড় তালিকায়। তবে জুভেন্তাসের সাফল্যের পেছনে বড় ভূমিকা রাখা গোলকিপার জিয়ানলুইজি বুফোনের নাম দীর্ঘ তালিকায় অনুপস্থিত। মাত্র দুজন ইংলিশম্যান আছেন। একজন ওয়েন রুনি। অন্যজন হ্যারি কেন।

প্রাথমিক তালিকায় সুযোগ পাওয়া বিশ্বমানের খেলোয়াড়দের মধ্যে আরো আছেন পল পগবা, আর্তুরো ভিদাল, আন্দ্রিয়া পিরলো, কার্লোস তেভেজ, রবার্ত লেয়ানদোস্কি, আরিয়েন রোবেন, থমাস মুলার, ম্যানুয়েল নুয়্যার, সার্জিও আগুয়েরো, ইডেন হ্যাজার্ড, জাতান ইব্রাহিমোভিচ, আলেক্সিস সানচেজ, ফিলিপ্পে কুতিনহো।




Leave a Reply

Your email address will not be published.