Search
Thursday 19 May 2022
  • :
  • :

৪৮ স্বেচ্ছাসেবীকে ফিরিয়ে নিচ্ছে জাপান

৪৮ স্বেচ্ছাসেবীকে ফিরিয়ে নিচ্ছে জাপান

ঢাকা : রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে ৪৮ জাপানি স্বেচ্ছাসেবীকে ফেরত নিচ্ছে টোকিও। আপাতত তাদের প্রত্যেককে এক মাসের ছুটিতে পাঠানো হয়েছে। ওই স্বেচ্ছাসেবীরা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অধীনে স্বাস্থ্য, পুষ্টি, সংস্কৃতি, খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নে কাজ করছিলেন।

ঢাকাস্থ জাপান দূতাবাস ও জাইকা সূত্র জানিয়েছে, ওই স্বেচ্ছাসেবীরা দুই বছরের জন্য বাংলাদেশে এসেছিলেন। গত ৩রা অক্টোবর রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিওকে গুলি করে হত্যার পর আতঙ্কিত ওই জাপানি স্বেচ্ছাসেবীদের নিজ নিজ দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছিল। বিভিন্ন জেলায় কর্মরতদের ঢাকায় ফিরিয়ে আনা হয়েছিল।

তাছাড়া, অনেকে আগে থেকে ঈদের ছুটিতে ছিলেন। ওই হত্যাকাণ্ডের পর তারা ভয়ে কাজে যোগ দেননি। এ অবস্থায় অনেকের মধ্যে হতাশা চলে আসায় অর্ধেকের বেশি স্বেচ্ছাসেবীকে ছুটি দিয়ে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এক কর্মকর্তা নিশ্চিত করেন। রাজধানীসহ সারা দেশে জাপানের ৭০  জন  স্বেচ্ছাসেবী কর্মরত ছিলেন।

চলতি বছরের শুরুতে দেশের রাজনৈতিক পরিস্থিতির চরম অবনতির মুহূর্তেও উল্লেখযোগ্য সংখ্যক জাপানি স্বেচ্ছাসেবীকে টোকিও ফিরিয়ে নিয়েছিল জানিয়ে একটি সূত্র জানায়, পরিস্থিতি বিবেচনায় জাপান এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। ওই ফেরত যাওয়া স্বেচ্ছাসেবীদের বেশির ভাগ রংপুরে কাজ করতেন। সেখানে গ্রামেগঞ্জে তারা কাজ করতেন বলেও জানানো হয়েছে।

স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়নে বিভিন্ন জেলার প্রত্যন্ত এলাকায় জাপানি স্বেচ্ছাসেবীরা কাজ করে আসছেন। এ পর্যন্ত হাজারের বেশি  স্বেচ্ছাসেবী বাংলাদেশে কাজ করে গেছে। দলগতভাবে তারা বাংলাদেশে আসেন এবং সেভাবেই অ্যাসাইনমেন্ট শেষে তারা ফেরেন। স্বেচ্ছাসেবীদের আগমন এবং সফল বিদায়কে ঢাকাস্থ জাপান দূতাবাস সেলিব্রেট করে বলেও জানান এক কর্মকর্তা।

ঢাকা ও রংপুরে দুই বিদেশী নাগরিক হত্যার পর তিনটি বিদ্যুৎ কেন্দ্রে  স্পেনিশ প্রতিষ্ঠানের অধীনে কর্মরত ৪২ বিদেশী কর্মীকে ফেরত নেয়া হয়েছে। তারা এখনও কাজে ফেরেননি।




Leave a Reply

Your email address will not be published.