Search
Sunday 8 December 2019
  • :
  • :

৩ মাসের জন্য নিষিদ্ধ হলেন মেসি

৩ মাসের জন্য নিষিদ্ধ হলেন মেসি

স্পোর্টস ডেস্ক, ৩ আগস্ট : কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের ৩৭ মিনিটের মাথায় রেফারির বিতর্কিত সিদ্ধান্তে চিলির বিপক্ষে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন লিওনেল মেসি। এরপর তিনি দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল) বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে বক্তব্য রাখেন। আর তাতেই মেসির উপর নেমে এল নিষেধাজ্ঞার খড়গ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে কনমেবলকে দুর্নীতিগ্রস্থ বলে মন্তব্য করায় শৃঙ্খলা ভঙ্গের দায়ে মেসিকে তিন মাস নিষিদ্ধ করা হয়েছে।

চলতি মাসের ২ আগস্ট থেকে এই শাস্তি কার্যকর হওয়া শুরু হবে। একইসঙ্গে মেসিকে ৫০ হাজার ডলার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। যদিও কনমেবলের দেয়া এই সাজার বিরুদ্ধে মেসি আগামী সাতদিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন।

আগামী তিন মাসে আর্জেন্টিনার হাতে অবশ্য গুরুত্বপূর্ণ তেমন ম্যাচ নেই। চিলি, জার্মানি ও মেক্সিকোর বিপক্ষে আগামী সেপ্টেম্বর ও অক্টোবরে প্রীতি ম্যাচ রয়েছে। তাই তিন ম্যাচের বেশি মেসিকে বসে থাকতে হবে না।

প্রসঙ্গত, চিলির বিপক্ষে ম্যাচে মাঠের ডানপ্রান্ত দিয়ে ক্ষিপ্রগতিতে প্রতিপক্ষের রক্ষণভাগে হানা দেন মেসি। আর তাকে আটকানোর জন্য বারবার মেসির হাত ও জার্সি টেনে ধরে রাখার প্রচেষ্টা চালান চিলির অধিনায়ক গ্যারি মেডেল। এক পর্যায়ে তার সাইড ডেসে বিপজ্জনকভাবে মাঠের বাইরের দিকে ছিটকে যান মেসি। তাতে কিছুটা ক্ষুব্ধ্ব হয়েই মেডেলের দিকে তেড়ে আসেন তিনি। কিন্তু এ সময় উল্টো মেসিকেই একের পর এক ধাক্কা মেরে মাঠের একপ্রান্তে নিয়ে যান মেডেল। তাকে একবার ঠেকানোর চেষ্টা করা ছাড়া পরের সময়টুকু নিরবেই ধাক্কা সহ্য করেন মেসি।

এ সময় দুপক্ষের খেলোয়াড়েরা উত্তেজিত হয়ে ওঠে। পরিস্থিতি সামলে নিয়ে ভিএআর প্রযুক্তির স্মরণাপন্ন হন রেফারি। দুবারের রিপ্লেতেই পরিষ্কার দেখা যায় কি ঘটেছিল। কিন্তু সবাইকে হতবাক করে দিয়ে মেসিকেই লাল কার্ড দেখান রেফারি! এরপর কিছু সময় নিরব দাঁড়িয়ে দেখে মাঠ ছাড়েন মেসি। শেষ পর্যন্ত দশজনের আর্জেন্টিনা দলটিই চিলির বিরুদ্ধে ২-১ গোলের জয় তুলে নেয়।

ম্যাচ শেষে মিক্স জোনে গণমাধ্যমকে দেয়া ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় মেসি বলেন, পুরো টুর্নামেন্টজুড়েই রেফারিং ছিলো অত্যন্ত বাজে। আমাদের আরও প্রাপ্য ছিল। কিন্তু তারা আমাদের ফাইনালে যেতে দেয়নি। দুর্নীতি আর রেফারিদের বাজে সিদ্ধান্ত লোকজনকে সুন্দর খেলা উপভোগ করতে দেয়নি। ফুটবলকেই তারা ধ্বংস করছে। আপনাকে সত্যিটা বলতেই হবে। আমাকে কেন লাল কার্ড দেখানো হয়েছে? আমার মনে হয় আগের ম্যাচে আমার কথার জন্যই আজকে আমাকে লাল কার্ড দেখানো হলো।