Search
Tuesday 24 May 2022
  • :
  • :

৩০০ রানের টার্গেটে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা

৩০০ রানের টার্গেটে ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক : ভারতের বিপক্ষে সিরিজ জিততে ৩০০ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা। ভারতের দেয়া পাহাড়াসম ৩০০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শেষ খবর পাওয়া পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ৩০ ওভার শেষে ১৪৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৯৯ রান সংগ্রহ করে ধোনির দল।

বিরাট কোহলির অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে সফরাকারী দক্ষিণ আফ্রিকাকে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে ৩০০ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যমাত্রা দিতে সক্ষম হয়েছে স্বাগতিকরা।

পাঁচ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা আপাতত ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। ফলে আজকের ম্যাচে জয় পেলেই সিরিজ পকেটে পুরবে প্রোটিয়ারা। অন্যদিকে সিরিজে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই ধোনিদের।

ভারতকে বড় সংগ্রহ এনে দিতে সামনে থেকে নেতৃত্ব দেন বিরাট কোহলি। ১৪০ বলে ১৩৮ রানের দর্শনীয় ইনিংস উপহার দেন তিনি। ছয়টি চার ও পাঁচটি ছক্কার সাহায্যে কোহলি তার ইনিংসটি সাজান। ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি করার আগের ১৩ ম্যাচে কোনো সেঞ্চুরির দেখা পাননি তিনি।

অসাধারণ এক সেঞ্চুরি করার পথে দারুণ রেকর্ড গড়েন বিরাট কোহলি। মাত্র দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট খেলুড়ে সব দেশের বিপক্ষে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন তিনি। এর আগে ব্যাটিং জিনিয়াস শচীন টেন্ডুলকার এই কীর্তি গড়েছেন।

এছাড়া সুরেশ রায়না ৫৩ ও আজিঙ্কা রাহানে ৪৫ রান করে দলকে চ্যালেঞ্জিং স্কোর এনে দিতে সাহায্য করেন। শেষ দিকে দক্ষিণ আফ্রিকান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে নিজেদের সংগ্রহটা বড় করতে পারেনি ভারত।

দক্ষিণ আফ্রিকার হয়ে ডেল স্টেইন ও ক্যাগিসো রাবাদ তিনটি উইকেট লাভ করেন। ক্রিস মরিন নেন একটি উইকেট।

দলীয় ১৩৯ রানের মাথায় রাহানে ৪৫ রান করে ফিরে গেলেও আর পিছু ফিরে তাকাতে হয়নি ভারতকে। চতুর্থ উইকেটে রায়নাকে নিয়ে ১১৭ রানের দুর্দান্ত জুটি গড়ে স্বাগতিকদের ম্যাচের লাগাম এনে দেন কোহলি।

তবে শেষ দিকে প্রোটিয়া বোলারদের আঁটোসাটো বোলিংয়ের কারণে সংগ্রহটা আরো বড় করতে পারেনি ভারত। শেষ ৪৩ বলে মাত্র ৫০ রান তুলতে পেরেছেন ধোনি, কোহলি ও অক্ষর প্যাটেল।




Leave a Reply

Your email address will not be published.