প্রযুক্তি ডেস্ক,  ১৬ সেপ্টেম্বর : আগামী ২৭ সেপ্টেম্বর পৃথিবী সাক্ষী হতে চলেছে বিরল ‘সুপারমুন’-এর। ৩০ বছর পর পৃথিবীতে আবার দেখা যাবে বিরল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ২৭ সেপ্টেম্বর পূর্ণ চন্দ্রগ্রহণ চলবে ১ ঘণ্টা ১২ মিনিট ধরে। গ্রহণ শেষ হওয়ার পর ছায়ার ‘আড়াল’ থেকে বেরিয়ে আসা চাঁদের উজ্জ্বলতা হবে নজরকাড়া। ৩০ শতাংশ বাড়বে উজ্জ্বলতা। ১৪ শতাংশ বেশি বড় দেখাবে চাঁদকে।

ইস্টার্ন ডে লাইট টাইম অনুযায়ী, রাত ৮ টা ১১ মিনিটে চাঁদের উপর পৃথিবীর ছায়া পড়তে শুরু করবে। ৯ টা ৭ মিনিট থেকে দেখা যাবে চাঁদের উপর পৃথিবীর ছায়া। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে রাত ১০ টা ১১ মিনিটে।

চাঁদের কক্ষপথ গোলাকার নয়। তাই পৃথিবীর থেকে যখন সবচেয়ে দূরে থাকে চাঁদ সেইসময় বলা হয় অ্যাপোজি (ধঢ়ড়মবব) আর সবচেয়ে কাছে থাকার সময়কে বলা হয় পেরিজি (ঢ়বৎরমবব)। ২৭ সেপ্টেম্বর আমাদের থেকে মাত্র ৩১ হাজার মাইল দূরে থাকবে সুপারমুন।

এর আগে গত একশো বছরে আমরা সুপারমুন দেখার সুযোগ পেয়েছিলাম মাত্র পাঁচ বার। ১৯১০, ১৯২৮, ১৯৪৬, ১৯৬৪ আর ১৯৮২ সালে। এই সুযোগ আবার পাব ১৮ বছর পর-২০৩৩ সালে।

নাসার দাবি, সব জায়গায় দেখা না গেলেও, এই মধুর ক্ষণটি দেখা যাবে উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা ও পশ্চিম এশিয়ার কিছু জায়গায়।

সূত্র : জি নিউজ, আনন্দবাজার অনলাইন

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *