Search
Tuesday 17 May 2022
  • :
  • :

২৫০টি কোচ ও ১০টি ইঞ্জিন কিনবে রেলওয়ে

২৫০টি কোচ ও ১০টি ইঞ্জিন কিনবে রেলওয়ে

ঢাকা : ২৫০টি নতুন যাত্রীবাহী কোচ ও ১০টি ইঞ্জিন কিনবে বাংলাদেশ রেলওয়ে। রেলওয়ে আশা করছে, এর ফলে রেলসেবার মান আধুনিকায়ন, নিরাপদ ও আরামদায়ক হবে। পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত একনেক সভায় এ জন্য পৃথক দুটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রকল্প দুটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে দুই হাজার এক শ আট কোটি টাকা। এর মধ্যে সরকার দেবে ৫৭৪ কোটি টাকা। বাকি ১৫৩৪ কোটি টাকা প্রকল্প সাহায্য হিসেবে দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ মঙ্গলবার সকালে অনুষ্ঠিত একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা যায়, ১৩৭৪ কোটি টাকায় বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ এবং ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ নামক প্রকল্পের আওতায় ২০০টি মিটারগেজ এবং ৫০টি ব্রডগেজ কোচ কেনা হবে। এ ছাড়াও, কোচগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য দুটি ট্রেন ওয়াশিং প্ল্যান্ট এ প্রকল্পের আওতায় কেনা হবে। অন্যদিকে, ৭৩৪ কোটি টাকায় বাংলাদেশ রেলওয়ের জন্য লোকোমোটিভ রিলিফ ক্রেন এবং লোকোমোটিভ সিমুলেটর সংগ্রহ নামক অপর একটি প্রকল্পের আওতায় ১০টি ইঞ্জিন, ৪টি দুর্ঘটনা রিলিফ ক্রেন এবং একটি লোকোমোটিভ সিমুলেটর কেনা হবে।

সভায় জানানো হয়, মিটারগেজে চলার উপযোগী ১১৬৫টি যাত্রীবাহী কোচ বর্তমানে বাংলাদেশ রেলওয়ের রয়েছে। যার মধ্যে ৫৯১টির অবস্থা ভালো নয়। ফলে, বাংলাদেশ রেলওয়ে আরামদায়ক ও নিরাপদ যাত্রীসেবা দিতে পারছে না। ব্রডগেজে চলার জন্য রেলওয়ের ৩২৪টি কোচ রয়েছে। যার মধ্যে ৭৮টির অর্থনৈতিক আয়ুষ্কাল ইতিমধ্যে শেষ হয়েছে। প্রকল্প দুটি ২০১৯ সালের জুন নাগাদ শেষ হবে। দেশের পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২৪টি জেলায় ৬১টি ছোট ও মাঝারি সেতু নির্মাণে একনেক সভায় ২৯১২ কোটি টাকার একটি প্রকল্প চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। সেতুগুলোর দৈর্ঘ্য একত্রে ৪৭১৫ মিটার।

এ ছাড়া ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট নামক প্রকল্পের আওতায় সেতু মেরামত করা হবে। যে ২৪টি জেলায় সেতুগুলো নির্মিত হবে তা হলো- ফরিদপুরে ছয়টি, মাদারীপুর একটি, সিরাজগঞ্জ আটটি, নাটোরে একটি, পাবনায় চারটি, নওগাঁয় একটি, রাজশাহীতে দুটি, বগুড়ায় দুটি, রংপুরে চারটি, জয়পুরহাটে দুটি, লালমনিরহাট একটি, গাইবান্ধায় দুটি, দিনাজপুরে পাঁচটি, নিলফামারীতে একটি সেতু মেরামত করা হবে। অন্যদিকে পঞ্চগড়ে দুটি, বাগেরহাটে দুটি, যশোরে একটি, ঝিনাইদহে দুটি, কুষ্টিয়ায় তিনটি, বরিশালে সাতটি, পিরোজপুরে একটি, ঝালকাঠিতে একটি, নরসিংদীতে একটি এবং নড়াইলে একটি ঝুঁকিপূর্ণ সেতু সংস্কার করা হবে।




Leave a Reply

Your email address will not be published.