Search
Saturday 30 May 2020
  • :
  • :

হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে সন্ধ্যায় মাঠে নামছে টাইগাররা

হোয়াইটওয়াশের লক্ষ্য নিয়ে সন্ধ্যায় মাঠে নামছে টাইগাররা

স্পোর্টস ডেস্ক, ১১ মার্চ : তিন সংস্করণেই জিম্বাবুয়েকে নাকানি-চুবানি খাওয়ানোর লক্ষ্য নিয়ে আজ বুধবার সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মাঠে নামছে বাংলাদেশ। সেটি হলে ওয়ানডের পর আরও একটি হোয়াইটওয়াশের স্বাদ পাবে স্বাগতিকরা।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। করোনাভাইরাসের কারণে প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও মাঠে থাকবে সীমিত দর্শক। তাই উপচে পড়া গ্যালারির দেখা পাবে না মাহমুদউল্লাহরা।

সফরের শুরু থেকে একচেটিয়া আধিপত্য ছিল বাংলাদেশের। একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে হারিয়েছে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে টাইগাররা। টেস্ট ও ওয়ানডেতে শতভাগ সাফল্য নিয়ে টি-টোয়েন্টি সিরিজের শুরুটাও হয়েছে দুর্দান্ত জয়ে। প্রথম টি-টোয়েন্টিতে তাদের হারিয়েছে ৪৮ রানে। বুধবার জয় পেলে জিম্বাবুয়েকে প্রথমবারের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করার সুযোগ পাবে বাংলাদেশ।

তেমন কিছুর আশা করা যেতেই পারে। প্রথম টি-টোয়েন্টিতে তিন বিভাগেই প্রভাব বিস্তার করে খেলেছে মাহমুদউল্লাহর দল। স্বাগতিকরা সেই ধারা দ্বিতীয় টি-টোয়েন্টিতেও ধরে রাখতে চায়। তামিম-লিটনের উদ্বোধনী জুটি আর সৌম্য-সাইফউদ্দিনের দুর্দান্ত ফর্ম আত্মবিশ্বাসী করছে স্বাগতিক শিবিরকে।

অলরাউন্ডার মেহেদী হাসানও বলেছেন, তারা জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে আত্মবিশ্বাসী, ‘গত একমাস আমরা যেভাবে ক্রিকেট খেলেছি, তাতে করে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে জয় সম্ভব। যেহেতু এটা ক্রিকেট, আমাদের সতর্ক থাকতে হবে। আগের ম্যাচগুলোর মতোই আমাদের আগ্রাসী ক্রিকেট খেলতে হবে।’

অন্যদিকে, বাংলাদেশ সফরে এখনো জয়ের দেখা পায়নি জিম্বাবুয়ে। চেনা কন্ডিশন কাজে লাগাতে ব্যর্থ সফরকারীরা। তবে ঘুরে দাঁড়ানোর মিশনে নিজেদের শেষ ম্যাচটি জয় দিয়ে রাঙাতে নিশ্চিতভাবেই উন্মুখ জিম্বাবুয়ে।

শেষ ম্যাচে তেমন কিছু হলে হতেও পারে। কারণ বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা হতে পারে। ওপেনার তামিম ইকবালেকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। সিরিজ নির্ধারণী ম্যাচে তার বদলে মোহাম্মদ নাঈম শেখকে দেখা যেতে পারে। সেক্ষেত্রে লিটন দাসের সঙ্গে ওপেনিংয়ে নামবেন তিনি। আবার জিম্বাবুয়ের বিপক্ষে এই ম্যাচটি সৌম্য সরকারের মাইলফলকের ম্যাচ। আজ বামহাতি এই ওপেনার নিজের ৫০তম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবেন।