Search
Thursday 19 May 2022
  • :
  • :

হাড় ক্ষয় প্রতিরোধে সয়াবিন

হাড় ক্ষয় প্রতিরোধে সয়াবিন

স্বাস্থ্য ডেস্ক : দুধ, পনির, দই, শাক-সবজির পাশাপাশি হাড়ের ক্ষয়রোধে দারুন কার্যকরী সয়াবিন। কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই, সেজন্য প্রাণ ভরে খেতে পারেন বলেও মত দিয়ে ব্রিটেনর হাল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

সয়া নাগেটস, সয়ামিল্ক, সয়াবিন এবং টোফু; সয়াবিন সমৃদ্ধ এই পণ্যগুলো যেভাবেই গ্রহণ করেন না কেনো এটি আপনার হাড়ের ক্ষয়রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ব্রিটেনের হাল বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক রীতিমত সমীক্ষা করে দেখিয়েছেন, প্রতিদিন অল্প অল্প করে সয়াবিন খেলে আর দুর্বল হবে না হাড়। উদ্ভিদ প্রোটিনের মধ্যে শীর্ষে আছে সয়াবিন। প্রতি ১শ’ গ্রাম সয়াবিনে প্রোটিনের মাত্রা ৭০ শতাংশ। প্রোটিন ছাড়াও ভিটামিন, পটাশিয়াম, লোহা, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামের মতো বিভিন্ন রকমের খনিজ পদার্থে পরিপূর্ণ সয়াবিন। তাই দৈনন্দিন ডায়েটে অবশ্যই রাখুন পুষ্টিকর এই খাদ্যটি। তবেই ঠেকাতে পারবেন হাড়ের সমস্যা। মিলবে হৃদযন্ত্রের সমস্যা থেকেও মুক্তি।

বিশেষজ্ঞদের মতে, মেনোপজের পর নারী দেহে ইস্ট্রোজেন হরমোনের নিঃসারণ খুবই কম হয়। তার জন্য আস্তে আস্তে দুর্বল হতে থাকে হাড়। এ ছাড়াও অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর ডায়েট প্রবণতার জন্য শরীর ভেঙে পড়ে। দুর্বল হয়ে পড়ে হাড়।




Leave a Reply

Your email address will not be published.