Search
Thursday 20 September 2018
  • :
  • :

হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা, ১১ জুলাই : চলতি বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর আসকোনা হজ ক্যাম্পে এক অনুষ্ঠানে তিনি এই উদ্বোধন ঘোষণা করেন। বৃহস্পতিবার হজ যাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইট মক্কার উদ্দেশে যাত্রা করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ইসলাম শান্তির ধর্ম। কিছু মানুষ ইসলাম ধর্মকে প্রশ্নবিদ্ধ করছে। সংঘাত ও বিশৃঙ্খলা সৃষ্টি করার অধিকার কারও নেই। ইসলামের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদকে প্রশ্রয় দেওয়া হবে না। ধর্ম মানুষের কাছে উচ্চ আসনে থাকুক আমি সেটাই চাই।

হজ যাত্রীদের কাছে দোয়া চেয়ে প্রধানমন্ত্রী বলেন, আপনারা হজে গিয়ে দেশবাসীর জন্য দোয়া করবেন। দেশ যেন উন্নত ও সমৃদ্ধশালী হয় এবং আমরা দেশ ও দেশের মানুষের জন্য যে কাজ করেছি, যে কাজ করার উদ্যোগ নিয়েছি তা যেন ভালোভাবে শেষ হয় সে জন্য দোয়া করবেন।

প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরবে হজ টার্মিনালের পাশে হজ যাত্রীদের থাকার জন্য ৪০ কোটি টাকা ভাড়া দিয়ে আবাসন ব্যবস্থা করা হয়েছে। আগে সেখানে হজ যাত্রীদের রাস্তাঘাটে পরে থাকতে হতো। হাজিদের যেন কোনও সমস্যা না হয় সেজন্য সেখানে ভলান্টিয়ার নিয়োগ দেওয়া হয়েছে। সেখানে দোভাষী নিয়োগ দেওয়া হয়েছে। হজ যাত্রীদের কীভাবে কী করতে হবে সে ব্যাপারে একটা নির্দেশিকা করা হয়েছে। এখন আমাদের হজ ব্যবস্থাপনা সর্বক্ষেত্রে প্রশংসা অর্জন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিমানমন্ত্রী একেএম শাজাহান কামাল, ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বিএইচ হারুন, স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচএম আল-মুতাইরি।