Search
Saturday 19 January 2019
  • :
  • :

সূর্য অভিযানে ‘পার্কার সোলার প্রোব’ উৎক্ষেপণের ভিডিও

সূর্য অভিযানে ‘পার্কার সোলার প্রোব’ উৎক্ষেপণের ভিডিও

আন্তর্জাতিক ডেস্ক, ১৩ আগস্ট : অবশেষে প্রথমবারের মতো সূর্য অভিমুখে মহাকাশযান পাঠাল নাসা। রবিবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেসস্টেশন থেকে রকেটের মাধ্যমে এ উৎক্ষেপণ করা হয়। সূর্যের সবচেয়ে কাছের দৃশ্য মানুষের সামনে তুলে ধরতে পার্কার সোলার প্রোব নামের ১.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের এই মহাকাশযানটি ইতিহাসের জন্য নিঃসন্দেহে অত্যন্ত বড় একটি পদক্ষেপ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

৯১ বছর বয়স্ক অ্যাস্ট্রোফিজিসিস্ট ইউজিন পার্কারের নামে নামকরণ করা হয়েছে মহাকাশযানটি। সূর্যের পৃষ্ঠ থেকে প্রায় ৬১ লাখ কিলোমিটার ওপর থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করবে এবং প্রায় ১৩৭০ ডিগ্রি সেলসিয়াস তাপের মধ্যে অবস্থান করবে মানবহীন স্পেসক্র্যাফ্‌টটি। এটি সাত বছরের একটি মিশন। এসময় করোনার মধ্যে দিয়ে স্পেসক্র্যাফটি ২৪ বার ভ্রমণ করবে।

স্পেসক্র্যাফ্‌টের কাঠামোটিতে রয়েছে কার্বন যৌগের ৪.৫ ইঞ্চি পুরু শিল্ড যা সূর্য থেকে পৃথিবীতে আসা রেডিয়েশনের চেয়েও ৫০০ গুণ বেশি রেডিয়েশন প্রতিরোধ করতে পারে। এছাড়া ম্যাগনেটিক ও ইলেক্ট্রিক ফিল্ড, প্লাজমা তরঙ্গ এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন পার্টিকেল পরিমাপের জন্য বিভিন্ন ধরনের যন্ত্রপাতি বসানো হয়েছে এতে।

উল্লেখ্য, এই যান যত দূর যাবে, তার সাত ভাগের এক ভাগ পর্যন্তও পৌঁছতে পারেনি কোনো মহাকাশযান। ফলে, সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য এই অভিযানের ফলে জানা যাবে বলে মনে করা হচ্ছে। পার্কার সোলার প্রোবের সঙ্গে রয়েছে বেশ কয়েকটি অত্যাধুনিক যন্ত্র। যার দ্বারা তথ্য সংগ্রহ করা হবে।