স্পোর্টস ডেস্ক, ৪ অক্টোবর : দুর্দান্ত এক জয়ে প্রথম টুয়েন্টি টুয়েন্টি ম্যাচ জিতে ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। তাই এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের সুযোগ সৃষ্টি হয়েছে প্রোটিয়াদের। কিন্তু দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা আনতে মরিয়া স্বাগতিক ভারত।

তাই জয়ের লক্ষ্য নিয়েই আগামীকাল কটকে দ্বিতীয় টি-২০ ম্যাচ খেলতে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে খেলাটি।

আগামী টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করে ভারত ও দক্ষিণ আফ্রিকা। ধর্মশালায় সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিং-এ নামে ভারত। শুরুটা ভালো না হলেও, ওপেনার রোহিত শর্মা ও তিন নম্বরে নামা বিরাট কোহলির দুর্দান্ত জুটির কল্যাণে ম্যাচে বড় সংগ্রহের পথ পেয়ে যায় টিম ইন্ডিয়া।

২৭ বলে ৪৩ রান করে কোহলি ফিরে গেলেও, টি-২০ ক্যারিয়ারে প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরির স্বাদ পান রোহিত। ১২টি চার ও ৫টি ছক্কায় ৬৬ বলে ১০৬ রান করেন রোহিত। এছাড়া সুরেশ রায়না ১৪ ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২০ রান করেন। ফলে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১৯৯ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে কাইল এ্যাবট ২টি উইকেট নেন।

জয়ের জন্য ২০০ রানের বিশাল লক্ষ্যে ছুটতে গিয়ে শুরু থেকে ম্যাচের লাগাম ধরে রেখেছিলো দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে দলকে ৭৭ রান এনে দেন হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স। আমলা ৩৬ রানে আউট হলেও, ৩২ বলে ৫১ রান করে আউট হন ডি ভিলিয়ার্স।

তিন নম্বরে নেমে অধিনায়ক ফাফ ডু-প্লেসিসও ভালো স্কোর করতে পারেননি। মাত্র ৪ রান করে ফিরেন তিনি। ফলে মাঝে কিছুটা চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। তবে চতুর্থ উইকেট জুটিতে দৃষ্টিনন্দন ব্যাটিং করেন জেপি ডুমিনি ও ফারহান বেহারদিয়েন। বিশেষভাবে ডুমিনির ব্যাটিং ছিলো চোখ জুড়ানো। ৭টি ছক্কা ও ১টি চারে ৩৪ বলে ৬৮ রানের অনবদ্য ইনিংস খেলে ৭ উইকেটে দলের জয় নিশ্চিত করেন ডুমিনি। তাকে সঙ্গ দেয়া বেহারদিয়েন অপরাজিত ছিলেন ৩২ রানে।

সিরিজে এগিয়ে গিয়েও আক্রমণাত্মকভাবে খেলার কৌশল দ্বিতীয় ম্যাচে অব্যাহত রাখতে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু-প্লেসিস। তিনি বলেন, ‘চাপে পড়েও প্রথম ম্যাচে অনেক বেশি আক্রমণাত্মক ক্রিকেট খেলেছি আমরা। এটা দ্বিতীয় ম্যাচেও ধরে রাখতে চাই। আমাদের লক্ষ্য সিরিজ জয়। তাই দ্বিতীয় ম্যাচটি জিততে চাই। ভারতকে কোনভাবেই সুযোগ দিতে চাই না। প্রতিপক্ষ সুযোগ পেলে আমাদের লক্ষ্য পূরণ হবে না।’

জয়ের লক্ষ্য ভারতেরও। সিরিজে সমতা আনাই লক্ষ্য বলে জানালেন ভারত দলপতি ধোনি, ‘প্রথম ম্যাচ জয়ের দারুণ এক সুযোগ ছিলো আমাদের। কিন্তু বোলারদের কারণে সেটি সম্ভব হয়নি। তবে এখনো সবকিছু শেষ হয়ে যায়নি। সিরিজ জয়ের সুযোগ এখনও আমাদের রয়েছে। তবে আগে লক্ষ্য সিরিজে সমতা আনা। দ্বিতীয় ম্যাচ জিতেই সেটি করতে চাইছি।’

ভারত স্কোয়াড (সম্ভাব্য): মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রবীচন্দ্রন অশ্বিন, স্টুয়ার্ট বিনি, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, ভুবনেশ্বর কুমার, অক্ষর প্যাটেল, আজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, আম্বাতি রাইদু, মোহিত শর্মা, রোহিত শর্মা, শ্রীনাথ অরবিন্দ, হরভজন সিং ও অমিত মিশ্র।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড (সম্ভাব্য): ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কাইল এ্যাবট, হাশিম আমলা, ফারহান বেহারদিয়ান, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), মার্চেন্ট ডি ল্যাঙ্গে, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ইডি লি, ডেভিড মিলার, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, আলবি মরকেল ও কায়া জোন্ডো। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, ক্রিক ইনফো।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *