Search
Tuesday 17 May 2022
  • :
  • :

সাংবাদিক ফওজুল করিম তারার ১ম মৃত্যুবার্ষিকী কাল

সাংবাদিক ফওজুল করিম তারার ১ম মৃত্যুবার্ষিকী কাল

ঢাকা, ১৪ অক্টোবর : বাংলাদেশের সাংবাদিকতা জগতের অনন্য নাম, দৈনিক বাংলার বার্তা সম্পাদক পরবর্তী নির্বাহী সম্পাদক ফওজুল করিম তারার প্রথম মৃত্যুবার্ষিকী আগামী ১৫ অক্টোবর।

সংবাদপত্র জগতে তিনি ‘তারা ভাই’ নামে ব্যাপক পরিচিত ছিলেন। সংবাদ মাধ্যমের ক্ষেত্রে বার্তা সম্পাদক হিসেবে তিনি ছিলেন কিংবদন্তীতুল্য।

সাংবাদিক ফওজুল করিম ১৯৩০ সালের ২৭ নভেম্বর বগুড়ার গাবতলীর বাগবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে দৈনিক সংবাদে তার সাংবাদিকতার জীবন শুরু। এরপর তিনি দৈনিক পাকিস্তানে যোগ দেন এবং স্বাধীনতার পর দৈনিক বাংলার বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। দৈনিক পত্রিকার মেকআপ, গেটআপ ফটো এডিটিং-এর ক্ষেত্রে তিনি অনন্য ভূমিকা পালন করেন। তার হাতে দৈনিক বাংলার আধুনিক বিকাশ ঘটে। লে-আউট ডিজাইন বিষয়ে তার ফটো সম্পাদনা গ্রন্থটি সাংবাদিকতার ছাত্রদের পড়ানো হয়। তিনি ব্রিটেনের টমসন ফাউন্ডেশন থেকে সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ নেন। জেমস ওয়াইজের পূর্ববঙ্গের বিভিন্ন জাতি ও পেশার বিবরণ সংবলিত নয়টি গ্রন্থের অনুবাদক তিনি। তার অনুবাদ গ্রন্থ বাংলা একাডেমি থেকেও প্রকাশিত হয়েছে।

ফওজুল করিম তারা ছিলেন সাংবাদিকতার শিক্ষক, প্রেস ইনস্টিটিউটের বহু প্রশিক্ষণ কোর্স তিনি পরিচালনা করেছেন। ছিলেন প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা। প্রকৃতি ও পরিবেশ ছিল তার প্রিয় বিষয়। বিজ্ঞান বিষয়ক লেখালেখিতেও ছিল প্রবল আগ্রহ। তার উৎসাহ এবং অনুসন্ধিৎসা ছিল নানা ধরনের ব্যতিক্রমী ও বৈচিত্র্যপূর্ণ বিষয়ে। পিআইবি থেকে প্রকাশিত তার ফটো-এডিটিং বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বই।

সাংবাদিক ফওজুল করিম তারার নিষ্ঠা, সাধনা, আদর্শ ও পেশার প্রতি অঙ্গীকার তরুণ প্রজন্মের সাংবাদিকদের জন্য এক আদর্শ অনুকরণীয় হয়ে আছে। নির্ভীকতা, দেশপ্রেম ও প্রজ্ঞার মাধ্যমে তিনি অসামান্য এক উচ্চতায় অধিষ্ঠিত হয়ে আছেন এ দেশের সাংবাদিক মহলে।




Leave a Reply

Your email address will not be published.