Search
Friday 16 November 2018
  • :
  • :

শ্রীলঙ্কায় নৌবাহিনীর প্রধানকে গ্রেফতারের নির্দেশ

শ্রীলঙ্কায় নৌবাহিনীর প্রধানকে গ্রেফতারের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ৪ নভেম্বর : শ্রীলঙ্কায় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল রাভিন্দ্র বিজেগুনারত্নেকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন দেশটির আদালত। তামিল গৃহযুদ্ধের সময় ১১ জন ব্যক্তিকে অপহরণ ও হত্যার ঘটনায় শুক্রবার তাকে এ গ্রেফতারের নির্দেশ দেন আদালত। খবর খালিজ টাইমসের।

আদালতের একজন কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, আদালত আগামী ৯ নভেম্বরের আগে অ্যাডমিরালকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। যদি পুলিশ এটা করতে ব্যর্থ হয়, তাহলে এই মামলার দায়িত্বে থাকা কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ম্যাজিস্ট্রেট চাইছেন শ্রীলঙ্কার গৃহযুদ্ধের সময় ওই ১১ জন ব্যক্তিকে অপহরণ ও হত্যার ঘটনায় জড়িত একজন নৌ কর্মকর্তাকে রক্ষার চেষ্টার কারণে চিফ অব ডিভেন্স স্টাফ বিজেগুনারত্নকে গ্রেফতার করা হোক।

এদিকে শ্রীলঙ্কার ক্রিমিনাল ইনভেস্টিগেশন্স ডিপার্টমেন্ট আদালতকে বলেন, তাদের কাছে প্রমাণ রয়েছে যে অভিযুক্ত হেত্তিয়ারাক্ষিকে গ্রেপ্তার এড়াতে সাহায্য করেছেন অ্যাডমিরাল বিজেগুনারত্নে।

পুলিশ জানিয়েছে, ২০০৬ সালে তামিল আইনপ্রণেতা নাদারাহ রাভিরাজকে হত্যার ঘটনার কারণেও হেত্তিয়ারাক্ষিকে খোঁজা হচ্ছিল।

এদিকে ক্ষমতায় থাকাকালে দুর্নীতি ও হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাজাপাকসে ও তার পরিবারের কয়েকজন সদস্যের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। কিন্তু গত সপ্তাহে রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার পর এসব তদন্তের ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়েছে।

উল্লেখ্য, শ্রীলঙ্কা আর্মড ফোর্সেসের চিফ অব ডিভেন্স স্টাফ অ্যাডমিরাল রাভিন্দ্র বিজেগুনারত্নেকে এর আগের দফায় আটক করতে ব্যর্থ হওয়ায় পুলিশের তদন্তকারীদের তিরস্কার করেন কলম্বো ফোর্ট ম্যাজিস্ট্রেট রাঙ্গা দিসানায়েকে।