Search
Wednesday 6 July 2022
  • :
  • :

শ্রীলঙ্কাই চলে যাচ্ছেন হাথুরুসিংহে?

শ্রীলঙ্কাই চলে যাচ্ছেন হাথুরুসিংহে?

স্পোর্টস ডেস্ক : প্রথমে পাকিস্তান, এরপর ভারতের সঙ্গে সিরিজ হারে শ্রীলঙ্কা। ব্যর্থতার দায় নিয়ে প্রধান কোচের পদ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এক সময়ের লঙ্কান উদ্বোধনী ব্যাটসম্যান মারভান আতাপাত্তু।

আতাপাত্তুর সরে আসার ২৪ ঘণ্টা পার হতে না হতেই এক প্রকার চুপিসারেই নতুন কোচ খুঁজতে নেমেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। গুঞ্জন রয়েছে, তাদের নজরে প্রথমেই রয়েছেন বাংলাদেশের কোচ চণ্ডিকা হাথুরুসিংহে।

এর বাইরে সদ্য অবসর নেওয়া কুমার সাঙ্গাকারার কথাও ভাবছে শ্রীলঙ্কা। এছাড়াও সারে কাউন্টি ক্রিকেট ক্লাবের কোচ গ্রাহাম ফোর্ডের দিকেও রয়েছে লঙ্কান বোর্ডের নজর।

হাথুরুসিংহে কোচ হওয়ার পর বাংলাদেশকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। তার নেতৃত্বে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, পাকিস্তান-ভারত-সাউথ আফ্রিকাসহ বড় বড় ক্রিকেট শক্তিকে নাস্তানাবুদ করেছে সাকিব-তামিম-মুশফিকরা।

শ্রীলঙ্কার সাবেক সহকারী কোচ পল ফারর্বাস জানিয়েছেন, লঙ্কান এই দলকে সামনের দিকে এগিয়ে নিতে কোচের ভূমিকায় কুমার সাঙ্গাকারাকে রাখা উচিত।

ক্রিকইনফোকে তিনি বলেন, ‘সাঙ্গাকারার মতো অভিজ্ঞ খেলোয়াড় খুব কমই রয়েছে। আমি যখন সহকারী কোচ ছিলাম তখন দেখেছি ওর পরিশ্রম আর অধ্যবসায়। আমার মতে তারুণ্যনির্ভর শ্রীলঙ্কার দায়িত্ব তার হাতে তুলে দেওয়া উচিত।’

আর ২০১২ সালে গ্রাহাম ফোর্ডের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে রানার্স আপ হয় শ্রীলঙ্কা। সাউথ আফ্রিকায় জন্ম নেওয়া ৫৪ বছর বয়সী ফোর্ডকে একজন সফল টেকনিক্যাল কোচ হিসেবেই চেনে ক্রিকেট বিশ্ব।

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সঙ্গে আতাপাত্তুর মেয়াদ ছিল ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত । তবে গ্রাহাম ফোর্ডকে নিয়ে ২০১৯ সালের বিশ্বকাপের দিকে তাকিয়ে বড় ধরণের চুক্তির দিকেও যেতে রাজি রয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

ফোর্ড অবশ্য লঙ্কান ক্রিকেট রাজনীতির জন্য এক সময় নিজের ইচ্ছাতেই সরে গিয়েছিলেন। তাছাড়া কাউন্টি ক্লাব সারে থেকে ফোর্ডকে ছাড়া হবে কিনা সে বিষয়েও কোনো মন্তব্য করতে রাজি হয়নি ক্লাব কর্তৃপক্ষ।

আগামী মাসে শ্রীলঙ্কায় দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলতে আসছে ওয়েস্ট ইন্ডিজ। ওই সিরিজের আগেই নতুন কোচ নিয়োগ দিতে চায় লঙ্কান ক্রিকেট বোর্ড।

এখন দেখার বিষয় চণ্ডিকা হাথুরুসিংহে, কুমার সাঙ্গাকারা না গ্রাহাম ফোর্ড __কাকে কাণ্ডারী করবে শ্রীলঙ্কা। নাকি তাদের নজরে অন্য কেউ?




Leave a Reply

Your email address will not be published.