Search
Wednesday 26 June 2019
  • :
  • :

রোহিঙ্গা পরিস্থিতি: বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

রোহিঙ্গা পরিস্থিতি: বাংলাদেশে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

ঢাকা, ১২ জানুয়ারি : শিগগিরই বাংলাদেশে আসছেন মিয়ানমারের মানবাধিকারবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি। এর আগে তিনি থাইল্যান্ড সফর করবেন। শুক্রবার জেনেভায় জাতিসংঘ মিশন থেকে পাঠানো এক বর্তায় এ তথ্যা জানানো হয়েছে। খবর ইউএনবি’র।

বার্তায় বলা হয়, জাতিসংঘের বিশেষ দূত ১৪ জানুয়ারি থাইল্যান্ড যাবেন। সেখান থেকে ১৯ জানুয়ারি বাংলাদেশে পৌঁছবেন। বাংলাদেশে অবস্থানকালে তিনি কক্সবাজার রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন।

এছাড়া তার নোয়াখালীর ভাসানচর পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে; যেখানে রোহিঙ্গা শরণার্থীদের পুনর্বাসনের পরিকল্পনা রয়েছে বাংলাদেশ সরকারের। জাতিসংঘের বিশেষ দূত লি ২৪ জানুযারি বিকালে ঢাকায় সংবাদ সম্মেলন করবেন।

মানবাধিকার বিষয়ে জাতিসংঘের বিশেষ দূতকে সহযোগিতা স্থগিত রাখার সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে। এছাড়া দূতের মিয়ানমারে প্রবেশের বিষয়টিও প্রত্যাখ্যান করেছে দেশটি।

তবে লি বলেছেন, ‘এখনও আমি মিয়ানমার সরকারের সঙ্গে কাজ করার পন্থা খুঁজছি। কারণ দেশটিতে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে আমি প্রতিজ্ঞ। আমি মিয়ানমারের জনগণের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখব এবং সেখানে সংগঠিত মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলব।’ -যুগান্তর