Search
Wednesday 27 May 2020
  • :
  • :

রেকর্ডের সামনে দাঁড়িয়ে মাহমুদুল্লাহ

রেকর্ডের সামনে দাঁড়িয়ে মাহমুদুল্লাহ

স্পোর্টস ডেস্ক, ৬ নভেম্বর : ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বৃহস্পতিবার মাঠে নামছে বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে টাইগাররা। রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে নামার আগে দারুণ এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

দিল্লিতে প্রথম ম্যাচে ব্যাট, বল ও ফিল্ডিংয়ে অসাধারণ ছিল বাংলাদেশ দল। ১৭তম ওভারের শেষ বলে যখন সৌম্য সরকার ফিরে যান ঠিক তখনই মাঠে নামেন মাহমুদুল্লাহ। মাত্র ৭ বলে ১৫ রান তুলেন ছোট ফরম্যাটের দায়িত্ব পাওয়া টাইগার অধিনায়ক। একটি চার ও শেষ বলে ছক্কা হাঁকিয়ে শেষ পর্যন্ত সাত উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন তিনি। এই ছক্কার মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪৮তম ছক্কা হাঁকালেন তিনি। আরও দুটি ছক্কা মারলেই প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ৫০টি ছক্কার মালিক হয়ে যাবেন মাহমুদুল্লাহ রিয়াদ।

অভিজ্ঞ এই ব্যাটসম্যানের পরেই রয়েছেন তামিম ইকবাল। সংক্ষিপ্ত ফরম্যাটে বাংলাদেশের হয়ে মোট ৪১টি ছক্কা রয়েছে এই ওপেনারের। তালিকার তৃতীয় স্থানে রয়েছেন আইসিসি থেকে নিষেধাজ্ঞা প্রাপ্ত সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার ৩৩টি ছক্কা মেরেছেন। এদিকে চলতি সফরেরই সাকিবকে টপকানোর সুযোগ রয়েছে মুশফিকুর রহিমের। ৩১টি ছক্কায় সাকিবের ঘাড়ে নিশ্বাস ফেলছেন এই উইকেট রক্ষক ব্যাটসম্যান।

টি-টোয়েন্টিতে সর্বাধিক ছক্কা হাঁকানোর বিশ্ব তালিকার সবার উপরে অবস্থান রহিত শর্মার। ভারতের ভারপ্রাপ্ত টি-টোয়েন্টি অধিনায়ক ১০৭টি ছক্কা হাঁকিয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিস গেইল। টি-টোয়েন্টি ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০৫টি ছক্কা মেরেছেন ইউনিভার্সাল বস খ্যাত এই তারকা।

তালিকায় তৃতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিলের ব্যাট থেকে এসেছে ১০৩টি ছক্কা। চতুর্থ স্থানে রয়েছেন ব্ল্যাকক্যাপসদের আরেক তারকা কলিন মুনরো। ২০ ওভারের ক্রিকেটে ৯২টি ছক্কা এসেছে তার ব্যাট থেকে।