Search
Thursday 22 August 2019
  • :
  • :

রুশ সুন্দরীকে বিয়ের গুঞ্জনে মালয়েশিয়ার রাজার পদত্যাগ

রুশ সুন্দরীকে বিয়ের গুঞ্জনে মালয়েশিয়ার রাজার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ৭ জানুয়ারি : রাশিয়ান সুন্দরী সাবেক ‘মিস মস্কো’র সঙ্গে প্রেম ও বিয়ের গুঞ্জনে বিতর্কের মুখে পদত্যাগ করলেন মালয়েশিয়ার ১৫তম রাজা সুলতান মোহাম্মদ পঞ্চম।

মালয়েশিয়ার ন্যাশনাল প্যালেস রাজার পদত্যাগের কোনো কারণ না জানালেও তার পদত্যাগ কার্যকর হয়েছে বলে বিবৃতি দিয়েছে।

মেয়াদ শেষের আগে পদত্যাগ করা তিনিই প্রথম মালয়েশীয় রাজা।

রোববার এক বিবৃতিতে বলা হয়েছে: সংবিধানের ৩২(৩) অনুচ্ছেদ অনুসারে পদত্যাগ করেছেন রাজা। বিষয়টি রাজপরিবারের পক্ষ থেকে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে সরকারকে জানানো হয়েছে।

সেখানে আরও বলা হয়েছে: রাষ্ট্রীয় প্রধান হিসেবে রাজা তার দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করেছেন। দেশের স্থিতিশীলতার ধারক, ন্যায়বিচারের উৎস, ঐক্যের প্রতীক হিসেবেও ভূমিকা পালনের চেষ্টা করেছেন তিনি।

দেশের ১৫তম রাজা হিসেবে ২০১৬ সালের ১৩ ডিসেম্বর তাকে বেছে নেয়ায় তিনি দেশটির শাসকদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন। দায়িত্ব পালনকালে দেশটির প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় সরকার তাকে সহযোগিতা করায় তাদের প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

গত বছর দুই মাসের চিকিৎসা ছুটি নেন ৪৯ বছর বয়সী সুলতান মোহাম্মদ পঞ্চম। তখন কয়েক দিনের মাথায় বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক ‘মিস মস্কো’ ২৫ বছর বয়সী ওকসানা ভোয়েভোদিনার সঙ্গে তার বিয়ের ছবি ছড়িয়ে পড়ে।

বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করে, মস্কোতে হয়েছে তাদের বিয়ের অনুষ্ঠান। সেসময় সংবাদমাধ্যমের পক্ষ থেকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি সরাসরি বিয়ের কথা অস্বীকার করেননি। তবে তিনি দাবি করেছিলেন, ‘মিস মস্কো’ ওকসানার নাম জানেন না তিনি। আর বিয়ের ব্যাপারেও তাকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, ১৯৫৬ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হওয়ার পরেই দেশটির রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করে ৯ মালয় রাজ্যের রাজার সমন্বয়ে গঠন করা হয় ‘কাউন্সিল অব কিংস্’। এই কাউন্সিলের সদস্যরাই নিজেদের ভোটে পর্যায়ক্রমে এক একজনকে রাজা নির্বাচিত করেন।

২০১৬ সালের ডিসেম্বরে পাঁচ বছর মেয়াদের জন্য উত্তরপূর্বাঞ্চলীয় মালয় রাজ্য কেলানতানের শাসক সুলতান মোহাম্মদ পঞ্চম দেশটির ১৫তম রাজা নির্বাচিত হন।