Search
Sunday 21 July 2019
  • :
  • :

রিজার্ভ ডে’তে ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল

রিজার্ভ ডে’তে ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল

স্পোর্টস ডেস্ক, ১০ জুলাই : অবশেষে জিতল বৃষ্টি। ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম সেমিফাইনালের জন্য নির্ধারিত দিনের খেলা পরিত্যক্ত হয়েছে। বুধবার রিজার্ভ ডে’তে এখান থেকেই খেলা ফের মাঠে গড়াবে।

ম্যাচের একদম শুরু থেকেই ভোগান্তিতে পড়ে টস জিতে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ড। ভারতীয় পেসার বুমরাহ ও ভুবেনেশ্বরের মাপা বোলিংয়ের সামনে কোন প্রতিরোধ গড়ে তুলতে পারেননি কেন উইলিয়াসন ও রস টেইলর ছাড়া অন্য কেউ। প্রথম তিন ওভারে স্কোর বোর্ডে জমা ছিল মাত্র ১ রান। ইনিংসের প্রথম বাউন্ডারি আসে অষ্টম ওভারের শেষ বলে। চতুর্থ ওভারে সেই রানের মাথায়ই উইকেটের পতণ। তারপর নিকলস তার অধিনায়ককে সঙ্গ দিতে খরচ করেছেন অনেক বল। তারপর আর টিকতেও পারেননি। টেইলরের সঙ্গে একটা জুটি করার পর ফিরে উইলিয়ামসনও। এরপর নিসাম, গ্রান্ডহোমের কেউই সঙ্গ দিতে পারেননি টেইলরকে। দিনশেষে লাথাম অপরাজিত আছেন ৩ রানে। টেইলর খেলছেন ৬৭ রানে।

বুধবার রিজার্ভ ডে’তে ঠিক এখান থেকেই শুরু করবে কিউই ব্যাটসম্যানরা। আর ভারতের হয়ে বোলিং শুরু করবেন নবম ওভারের একটি বল করে থেমে যাওয়া ভুবেনেশ্বর। আর যদি বৃষ্টি বুধবারও বাগড়া দিয়ে বসে এবং খেলা মাঠে গড়ানোর সুযোগ না হয়, তাহলে ভারত চলে যাবে ফাইনালে। কারন আইসিসির নিয়ম অনুযায়ী, রিজার্ভ ডে’তেও খেলার ফল না আসলে গ্রুপ পর্বে যে দল পয়েন্ট তালিকায় উপরে ছিল সেই জয়ী বিবেচিত হবে।

নিউজিল্যান্ড: ২১১/৫ (৪৬.১ ওভার) (গাপটিল ১, নিকলস ২৮, উইলিয়ামসন ৬৭, টেইলর ৬৭, নিসাম ১২, গ্রান্ডহোম ১৬, লাথাম ৩; ভুবেনেশ্বর ৮.১-১-৩০-১, বুমরাহ ৮-১-২৫-১, পান্ডিয়া ১০-০-৫৫-১, জাদেজা ১০-০-৩৪-১, চাহাল ১০-০-৬৩-১)

চার ঘণ্টা পর থেমেছে বৃষ্টি

খেলার শুরু থেকেই সম্ভাবনা ছিল বৃষ্টির। তবে শুরুতে বৃষ্টি আঘাত না হানলেও ইনিংসের ৪৭তম ওভারে বেরসিক বৃষ্টিতে খেলা বন্ধ ছিল প্রায় চার ঘণ্টা!

যদি নিউজিল্যান্ড আর ব্যাটিং করতে না পারে, তাহলে ২০ ওভারে ভারতের লক্ষ্য হবে ১৪৮ রান। আর যদি ভারতকে ৪৬ ওভারের লক্ষ্য দেয়া হয়, তাহলে কোহলিদের করতে হবে ২৩৭ রান।

শেষ খবর পাওয়া পর্যন্ত (বাংলাদেশ সময় রাত ১০টা ৫০) ম্যানচেস্টারের বৃষ্টি থেমেছে। আজ অন্তত ২০ ওভার খেলা মাঠে গড়াতে হলে অবশ্যই রাত ১১টা ৩৬ মিনিটের মধ্যে মাঠ উপযোগী করতে হবে। প্রানান্তর সে চেষ্টাই চলছে ওল্ড ট্রাফোর্ডের কর্মীদের।

বৃষ্টিতে ভেসে গেলে?

লিগ পর্বে বেশ কয়েকটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, সেখানে মুখোমুখি দল দুটি ১ পয়েন্ট করে ভাগাভাগি করে নিয়েছে। কিন্তু সেমিফাইনালে স্বাভাবিকভাবেই পয়েন্টের কোনও বিষয় নেই। তবে সেজন্য আছে রিজার্ভ ডে ও সুপার ওভারের ব্যবস্থা। ভারত-নিউজিল্যান্ডের প্রথম সেমিফাইনালে বৃষ্টি বাগড়া দেওয়ায় নতুন করে সামনে এসেছে বিষয়টি।

রিজার্ভ ডে

শুধুমাত্র সেমিফাইনাল ও ফাইনালের জন্য আছে রিজার্ভ ডে। শেষ চারের লড়াইয়ে নির্ধারিত দিনে খেলা শেষ না হলে ম্যাচ গড়াবে রিজার্ভ ডে’তে। ফাইনালেও আছে একই ব্যবস্থা। আইসিসি তাই দুই সেমিফাইনাল ও ফাইনালের মাঝে বিরতি রেখেছে।