Search
Tuesday 24 May 2022
  • :
  • :

রাস্তায় শ্লীলতাহানি রুখতে আপনি যা করবেন

রাস্তায় শ্লীলতাহানি রুখতে আপনি যা করবেন

ডেস্ক : খবরের কাগজের পাতায় প্রায়ই উঠে আসে শ্লীলতাহানি বা শারীরিক হেনস্থার খবর। সংবাদ পত্রে ঠাঁই না পেলেও প্রতিদিনই কোন না কোনও মহিলা শিকার হন এই ধরনের পরিস্থিতির। রাস্তাঘাটে হালকা ছোঁয়া, অশ্লীল উক্তি বা হেনস্থার চেষ্টা নিত্য নৈমিত্তিক ঘটনা। পরিস্থিতির মোকাবিলায় প্রয়োজন সতর্কতার। প্রতিদিনের ব্যবহারের কিছু জিনিস ব্যাগে রাখলে অথবা কিছু সতর্কতা মেনে চললে আপনি আটকাতে পারেন শ্লীলতাহানি-

১.পেপার স্প্রে বা বডি স্প্রে

আক্রমণকারীকে রুখতে বডি স্প্রে বা পেপার স্প্রে ব্যাগে রাখা খুব জরুরি। যখনই বুঝতে পারবেন অবস্থা বেগতিক ব্যাগ থেকে স্প্রে বের করে হাতে রাখুন। আক্রমণকারী সামনে আসলেই চোখের ওপর স্প্রে করুন। কিছুক্ষণের জন্য থমকে যাবে সে।

২.কলম

এই সময় কাজে আসে কলম। ডট পেন বা ফাউন্টেন পেন যাই সঙ্গে থাকলে আচমকা কলমের সরু নিব ফুটিয়ে দিন শরীরের সংবেদনশীল কোনও অংশে। চোখ বা মুখ মণ্ডলের কোনও অংশে, বিশেষ করে নাকের আশেপাশে ফোটানোর চেষ্টা করুন।

৩.গোল মরিচের গুঁড়ো

ছোট কৌটোয় গোল মরিচ গুঁড়ো রাখুন ব্যাগে। কেউ আক্রমণ করতে এলেই সঙ্গে সঙ্গে ছড়িয়ে দিন চোখে। অন্তত কিছুক্ষণের জন্য আপনি নিশ্চিন্ত। এই সময়ের মধ্যে রাস্তা বদলে ফেলুন।পানির বোতল বের করে পানি ছিটিয়ে দিতে পারেন।

৪.পেপার নাইফ

বোতল ওপেনার পেপার নাইফ, নেল কাটারের হ্যান্ডি সেট কিনতে পাওয়া যায় বাজারে। এমনই একটা কিনে ব্যাগে রাখুন। আত্মরক্ষার জন্য ছুরি দিয়ে আচমকা আঘাত করুন। আঘাত করতে না পারলেও ছুরি বের করে অন্তত ভয় দেখানো যেতে পারে।

৫.থুতু

আচমকা চোখে, মুখে থুতু ছিটিয়ে দিলেও হামলাকারী কিছুক্ষণের জন্য হকচকিয়ে যাবে।

৬.কামড়

যদি পিছন থেকে হামলা হয় তবে হামলাকারীর হাত গলার কাছে থাকলে সজোরে কামড় বসান।

৮.চিৎকার করতে ভয় পাবেন না

হামলাকারী হুমকি দিলেও এক বার অন্তত চিৎকার করুন। অনেক সময় আশপাশ থেকে কেউ এসেও যেতে পারে আপনার সাহায্যে।

৯.রাস্তা বদলে ফেলুন

যদি বুঝতে পারেন কেউ আপনার পিছু নিয়েছে তাহলে প্রথমেই হাঁটার গতি বাড়ান। যে ফলো করছে তার থেকে দূরত্ব বাড়লেই রাস্তা বদলে ফেলুন।

১০.সতর্ক থাকুন

রাস্তায় হাঁটার সময় আমরা অনেক কিছু ভাবতে থাকি। ফোনে কথা বলতে বলতে বা কানে হেডফোন লাগিয়ে গান শুনতে শুনতে হাঁটাও বিপজ্জনক। আপনার অসর্কতাই কিন্তু হামলাকারীকে সুযোগ করে দেবে।




Leave a Reply

Your email address will not be published.