Search
Wednesday 26 January 2022
  • :
  • :
সর্বশেষ

রাবির ভর্তি পরীক্ষা শুরু

রাবির ভর্তি পরীক্ষা শুরু

রাবি, ৪ অক্টোবর : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল সাড়ে ৯টায় ‘সি‘ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

তিনি বলেন, পরীক্ষার্থী ও অভিভাবকদের কিছুটা কষ্ট লাঘবের জন্য ভর্তি পরীক্ষা আগামী বছর থেকে বিভাগীয় শহরগুলোতে আঞ্চলিক কেন্দ্রে নেয়ার কথা ভাবা হচ্ছে। তবে এটি এখরো পরিকল্পনার পর্যায়ে আছে। আমরা সামনের একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে আলোচনা করবো। তবে সম্পূর্ণ ব্যাপারটি নির্ভর করছে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের উপর।

বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পরীক্ষা নিয়ে ভিসি বলেন, শিক্ষার্থীরা সুন্দরভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া ভর্তি পরীক্ষা কেন্দ্র করে জালিয়াতি চক্র সক্রিয় আছে কি না জানা নেই। তবে কেউ যদি পরিকল্পনাও করে থাকে তাহলে তাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবে না বলে আশা করি। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সবসময় তৎপর আছেন।

এ সময় প্রোভিসি অধ্যাপক ড. চৌধুরী মো: জাকারিয়া ও অধ্যাপক মো: সুলতান-উল-ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৯টায় প্রথম শিফটে ‘সি’ ইউনিটের অন্তত ১৫ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিয়েছে। তিন শিফটে ৪৫ হাজার ভর্তিচ্ছু পরীক্ষা দিবে। প্রথম ধাপে শুরু হওয়া এক ঘণ্টার পরীক্ষা শেষ হয়েছে সকাল সাড়ে ১০টায়। যেখানে বিজ্ঞান গ্রুপ-১-এর ১০০০১ থেকে ২৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেয়। একই সাথে পরীক্ষায় অংশ নিয়েছেন নন-বিজ্ঞান গ্রুপ-১-এর ৭০০০১ থেকে ৭১৬১৬ রোলধারী শিক্ষার্থীরা।

এ ছাড়া ‘সি’ ইউনিটের দ্বিতীয় ধাপের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই ধাপে পরীক্ষায় অংশ নেবেন বিজ্ঞানের গ্রুপ-২-এর ৩০০০১ থেকে ৪৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা। তৃতীয় ধাপে পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এ ধাপে বিজ্ঞানের গ্রুপ-৩ এর ৫০০০১ থেকে ৬৪১৯২ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন।