Search
Tuesday 17 May 2022
  • :
  • :

যে কারণে অর্থমন্ত্রী ‘আনহ্যাপি’

যে কারণে অর্থমন্ত্রী ‘আনহ্যাপি’

অর্থনৈতিক ডেস্ক : চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অসন্তোষ প্রকাশ করেছেন। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে রাশিয়ান ফেডারেশন ন্যাশনাল নিউক্লিয়ার কর্পোরেশন রোসাটোম-এর উপ- প্রধান নির্বাহী কর্মকর্তা এইচ এন স্পাসকি এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ অসন্তোষ প্রকাশ করেন।

ঢাকায় রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত নিকোলাভ এ সময় উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়াটা এক ধরনের অশুভ সংকেত (ব্যাড সিগন্যাল)। আমি আনহ্যাপি। আমার অর্থমন্ত্রী থাকাকালীন সময়ে এত কম রাজস্ব আদায় ইতিপূর্বে হয়নি। বিষয়টি নিয়ে আমি জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যানের সঙ্গে বসবো।

প্রথম প্রান্তিকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে রাজস্ব প্রশাসনে পরিবর্তনে কর্মকর্তাদের কারো কারো মধ্যে অসন্তোষ থাকতে পারে। আমলাদের মধ্যে এক ধরনের গ্রুপিং-ট্রুপিংও থাকে। প্রশাসনে পরিবর্তন হলে কেউ কেউ অসন্তুষ্ট হয়। আগে রাজস্ব বোর্ড যেভাবে চলতো এখন হয়তো সেভাবে চলছে না। তবে আমি রাজস্ব বোর্ড চেয়ারম্যানকে এসব  ছোটখাট বিরোধ মিটিয়ে ফেলতে বলেছি এবং রাজস্ব আদায়ের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিতে বলেছি।

বৈঠকে বিদেশী নাগরিক হত্যা নিয়ে কোন আলোচনা হয়েছে কিনা বা তারা কোন উদ্বেগ প্রকাশ করেছে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এ ধরনের কোন আলোচনা হয়নি। এরপর প্রসঙ্গক্রমে তিনি সাংবাদিকদের বলেন, এ ধরনের হত্যাকাণ্ডের ঘটনা সব দেশেই ঘটছে। তবে বিষয়টি নিয়ে চারজন রাষ্ট্রদূত যা করেছেন সেটা উচিত হয়নি। বিদেশী নাগরিক হত্যা বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে কোন  নেতিবাচক প্রভাব ফেলবে কি-না এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, কোন প্রভাব পড়বে না।




Leave a Reply

Your email address will not be published.