Search
Thursday 19 May 2022
  • :
  • :

যেকোনো দেশের ভূখণ্ডে আঘাত হানতে পারবে রাশিয়ার স্মার্ট ক্ষেপণাস্ত্র

যেকোনো দেশের ভূখণ্ডে আঘাত হানতে পারবে রাশিয়ার স্মার্ট ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার স্মার্ট আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) আমেরিকার তৈরি মিনুটাম্যান-৩ সহ কৌশলগত অন্য অস্ত্রের চেয়ে অনেক বেশি শক্তিশালী হবে। রসকসমসের মহাপরিচালক দিমিত্র রগোজিন এমন কথা জানিয়েছেন।

খবর তাস’র।

একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে রগোজিন বলেন, ‘এটি এমন একটি ক্ষেপণাস্ত্র যা মিনুটাম্যান-৩ ক্ষেপণাস্ত্রসহ কৌশলগত অন্য অস্ত্রের চেয়ে অনেক বেশি শক্তিশালী। মিনুটাম্যান যুক্তরাষ্ট্রের তৈরি একটি ক্ষেপণাস্ত্র, যা বর্তমানে চালু রয়েছে। আওতা এবং ওয়্যারহেড বহনের ক্ষমতা উভয়দিক থেকে বিশ্বে এটি সবচেয়ে বেশি শক্তিশালী ক্ষেপণাস্ত্র, যা আগ্রাসনকারী যেকোনো দেশের ভূখণ্ডে আঘাত হানতে পারবে।’

তার মতে, যুক্তরাষ্ট্রের বর্তমান ও ভবিষ্যতের এবং ন্যাটো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উভয়ক্ষেত্রেই এই রকেট তৈরিতে ব্যবহার করা প্রযুক্তিগত উপাত্ত অভেদ্য।

তিনি আরো বলেন, ‘এটি আমাদের ডিজাইনার ও প্রকৌশলীদের একটি বড় সফলতা। এ জন্য আমরা অনেক গর্বিত।’

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আর্খানজালস্ক অঞ্চলের প্লিসেতস্ক কসমোড্রোম থেকে এই প্রথম সফলভাবে একটি স্মার্ট আন্তমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করা হয়।
এ স্মার্ট আইসিবিএম ম্যাকইয়েভ স্টেট রকেট সেন্টারে (রসকসমস অংশ) তৈরি করা হয়। ক্রাসমাশ এন্টারপ্রাইজ এটি তৈরি করে। ক্ষেপণাস্ত্রটি বিশ্বের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম।

সৌজন্যে : নয়া দিগন্ত