Search
Tuesday 17 May 2022
  • :
  • :

মিলেছে কি ‘এলিয়েনের’ খোঁজ? 

মিলেছে কি ‘এলিয়েনের’ খোঁজ? 

রকমারি ডেস্ক: এলিয়েন (ভিনগ্রহী বুদ্ধিসম্পন্ন প্রাণী)— পৃথিবীবাসীর জল্পনা-কল্পনার বিষয়। যার সন্ধান পাওয়া না গেলেও ‘একদিন পাওয়া যাবে’ এই বিশ্বাসে এখনো খোঁজ চলছে গ্রহ-গ্রহান্তরে। আচ্ছা, যদি সত্যিই কোনো দিন এলিয়েনের খোঁজ মেলে তাহলে কী করবে বিশ্ববাসী?

গল্প, উপন্যাস, সিনেমায় বহুবার ‘এলিয়েন’কে উপস্থাপন করা হলেও বাস্তবে প্রথমবারের মতো পৃথিবীর বাইরের বুদ্ধিসম্পন্ন প্রাণীর খোঁজ পাওয়ার দাবি ওঠে ১৯৯৭ সালে।

ওই বছর ক্যালিফোর্নিয়ার সেন্টার ফর সার্চ ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ইন্টেলিজেন্স (এসইটিআই) জানায়, ওয়েস্ট ভার্জিনিয়ার গ্রিন ব্যাংক রেডিও অবজারভেটরি জানিয়েছে, তারা মহাকাশে কিছু অস্বাভাবিক বার্তা লক্ষ্য করেছে।

এ দাবির পর মার্কিন মহাকাশ গবেষণাকারী সংস্থা (নাসা) ‘ফাইন্ডিং আর্থ-টু’ (দ্বিতীয় পৃথিবীর খোঁজে) নামে এক প্রকল্পে নামে। ওই প্রকল্পের মাধ্যমে তারা পৃথিবীর বাইরে বুদ্ধিমান প্রাণীর অস্তিত্ব অনুসন্ধান শুরু করে।

এরই ধারাবাহিকতায় চলতি বছরের অক্টোবরের শেষের দিকে ১০০ বছরের ‘ইয়ার স্টারশিপ প্রজেক্ট’ (১০০ওয়াইএসএস) এর কাজ শুরু করেছে নাসা।

এদিকে মঙ্গলগ্রহে মনুষ্যসদৃশ প্রাণী দেখা গেছে বলে বিভিন্ন সময় ছবি ও নানা পোস্ট ইন্টারনেটে ছড়িয়ে গেলেও শেষ পর্যন্ত তার অস্তিত্ব স্বীকার করেনি নাসা। তবে তাদের পক্ষ থেকে বলা হয়েছে, এখনো পৃথিবীর বাইরে বুদ্ধিমান কোনো প্রাণীর সন্ধান পাওয়া যায়নি। কিন্তু কোথাও কোথাও জীবন ধারণের উপাদান থাকতে পারে বলে ধারণা করছেন তারা।

জ্যোতিবিজ্ঞানীরা জানিয়েছে, সৌরজগৎকে ঘিরে প্রায় ১৯০০ গ্রহ-নক্ষত্র রয়েছে। অনেক বিজ্ঞানীদের ধারণা এগুলোর মধ্যে কোনো গ্রহে হয়ত মনুষ্যসদৃশ প্রাণী রয়েছে। সত্যিই কি তাই? যদি থেকে থাকে তাহলে হয়ত তারাও আমাদের খুঁজছে! আর না থাকলেও সমস্যা নেই, আমাদের কল্পনায় তো তারা সদা বর্তমান!

তথ্যসূত্র : দ্য আটলন্টিক, রয়টার্স, নাসা।

 




Leave a Reply

Your email address will not be published.