Search
Thursday 13 December 2018
  • :
  • :

মিরাজের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং, সাকিবের উন্নতি

মিরাজের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং, সাকিবের উন্নতি

স্পোর্টস ডেস্ক, ৪ ডিসেম্বর : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে ব্যাটিং-বোলিং দুইটিতেই অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করেছে বাংলাদেশ। এই ম্যাচে উজ্জ্বল ছিলেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ। ম্যাচের দুই ইনিংসে মিরাজের বোলিং ফিগার যথাক্রমে ৭/৫৮ ও ৫/৫৯। ২১ বছর বয়সী এই স্পিনারের ৭/৫৮ বোলিং ফিগারটি টেস্টে সেরা।

ক্যারিয়ার সেরা বোলিং করার পর টেস্টে আইসিসি খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে ব্যাপক উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজের। বোলারদের তালিকায় ১৪ ধাপ উন্নতি করে ১৬তম অবস্থানে উঠে এসেছেন তিনি। এটি তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং। তার রেটিং পয়েন্ট ৬৯৬। এটি তার ক্যারিয়ারে সর্বোচ্চ রেটিং পয়েন্ট।

ব্যাটিংয়ে প্রথম ২০ জনে কোনো পরিবর্তন নেই। টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ব্যাটসম্যানদের তালিকায় সাত ধাপ উন্নতি করে ২১তম অবস্থানে উঠে এসেছেন। ঢাকা টেস্টে তিনি ৮০ রানের দারুণ একটি ইনিংস খেলেন।

ঢাকা টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১৩৬ রান করেন তিনি। ক্যারিয়ার সেরা ইনিংস খেলার পর র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় ১৫ ধাপ উন্নতি করে ৪৮তম অবস্থানে উঠে এসেছেন। কিন্তু মুমিনুল হকের দুই ধাপ অবনতি হয়েছে। ২৬তম অবস্থানে রয়েছেন এই ব্যাটসম্যান। সাত ধাপ নিচে নেমে ২৮তম অবস্থানে আছেন ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের মধ্যে সাত ধাপ নিচে নেমে ৩৩তম অবস্থানে আছেন ক্রেইগ ব্র্যাথওয়েট। নয় ধাপ নিচে নেমে ৪৬তম অবস্থানে আছেন রস্টন চেজ। শিমরন হেটমায়ার ওয়েস্ট ইন্ডিজের একমাত্র ব্যাটসম্যান যিনি র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন। ২২২ রান করে এই সিরিজে তিনি ছিলেন সেরা ব্যাটসম্যান। ঢাকা টেস্টে দ্বিতীয় ইনিংসে ৯৩ রান করেন হেটমায়ার। টেস্টে এটি তার ক্যারিয়ার সেরা ইনিংস।

দারুণ ব্যাটিং করার পর ব্যাটসম্যানদের তালিকায় ২৮ ধাপ উন্নতি করে ৫২তম অবস্থানে উঠে এসেছেন তিনি। এটি তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং। তার রেটিং পয়েন্ট ৫০৬। এটিও তার ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। বোলারদের মধ্যে দুই ধাপ উন্নতি করে ৬৯তম অবস্থানে উঠে এসেছেন জোমেল ওয়ারিকান।

ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিং-বোলিং কোনোটিতেই পাত্তা দেয়নি বাংলাদেশ। প্রথম ইনিংসে বাংলাদেশ ৫০৮ রান করে অলআউট হয়। এরপর ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ১১১ রানে অলআউট হয়। ফলো অনে পড়ে আবার ব্যাট করতে নামে ক্যারিবীয়রা। দ্বিতীয় ইনিংসে তারা ২১৩ রানে অলআউট হয়। বাংলাদেশ ম্যাচটি জিতে নেয় ইনিংস ও ১৮৪ রানে। টেস্টে বাংলাদেশের এটি সবচেয়ে বড় জয়।