আন্তর্জাতিক ডেস্ক, ৭ অক্টোবর :  গত ২৪ সেপ্টেম্বরে সংঘটিত পবিত্র মিনার মহাবিপর্যয়ে নিহত হজযাত্রীদের সংখ্যা ক্রমেই বাড়তে থাকা সত্ত্বেও এ বিষয়ে সৌদি সরকারের রহস্যজনক নীরবতা ও অস্পষ্ট অবস্থান অব্যাহত রয়েছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় আজ থেকে দশ দিন আগে গত ২৭ সেপ্টেম্বর  প্রথমে মিনার ঘটনায় নিহতের সংখ্যা নিহতের সংখ্যা ৭৬৯ ও  ৯৩৪ জন আহত বলে ঘোষণা করেছিল। ওই ঘোষণার দুই দিন পর ২৯ সেপ্টেম্বর সৌদি সরকারের উপ স্বাস্থ্য-মন্ত্রী হামাদ বিন মুহাম্মাদ আদদুয়াইলা নিহত হজযাত্রীদের সংখ্যা ৪১৭৩ জন বলে ঘোষণা করেছিলেন। কিন্তু মিনা বিপর্যয়ের ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের অযোগ্যতা ও উদাসীনতার বিষয়ে বিশ্বব্যাপী ক্ষোভ ও গণ-প্রতিবাদ বাড়তে থাকায় সৌদি স্বাস্থ্য মন্ত্রণায়  তার ওয়েব-সাইট থেকে হতাহতের ওই খবরটি খুব দ্রুত সরিয়ে নেয়।

ফরাসি বার্তা সংস্থা গত ৪ অক্টোবর বিভিন্ন দেশের ঘোষণার আলোকে মিনার ঘটনায় নিহতের সংখ্যা এক হাজার ৩৬ ও নিখোঁজের সংখ্যা ৭০৩ জন বলে ঘোষণা করে।

এ বিষয়ে সৌদি সরকারের নীরবতার প্রেক্ষাপটে বিভিন্ন দেশের সরকারি ঘোষণায় মিনা-বিপর্যয়ে নিহতদের সংখ্যা বাড়তেই থাকে। এরই আলোকে মিনা ট্র্যাজেডিতে নিহত হজযাত্রীদের সংখ্যা এ পর্যন্ত ১ হাজার ২৮৪ ও নিখোঁজের সংখ্যা ১৬৬৬ জন।  নিখোঁজ প্রায় সব হাজি নিহত হয়েছেন বলেই মনে করা হচ্ছে। মিনার বিপর্যয়ে নিহত মিশরের হাজিদের সংখ্যা ১৪৮ জনে উন্নীত হয়েছে বলে দেশটির ওয়াকফ মন্ত্রী মঙ্গলবার জানিয়েছেন।

মিনা ট্র্যাজেডিতে নিহতদের প্রকৃত সংখ্যা ঘোষিত সংখ্যাগুলোর চেয়ে অনেক বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। সৌদি সরকার ইচ্ছা করেই মিনায় নিহত হাজিদের প্রকৃত সংখ্যা গোপন করছে বলে নানা মহলের অভিযোগ ক্রমেই জোরদার হচ্ছে।

এখানে মিনার মহাবিপর্যয়ে হতাহত ও নিখোঁজ হজযাত্রীদের সংখ্যার চার্ট তুলে ধরা হল:

Capture

সূত্র :আইআরআইবি

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *