Search
Wednesday 21 November 2018
  • :
  • :

মার্কিন পুরুষ মেরিন সেনাদের কমান্ডার হলেন নারী!

মার্কিন পুরুষ মেরিন সেনাদের কমান্ডার হলেন নারী!

ডেইলি রিপোর্ট ডেস্ক : ইতিহাসে এই প্রথম মার্কিন মেরিন সেনা প্লাটুনের কমান্ডার হলেন ২৪ বছর বয়সী মেরিনা হিয়েয়ার্ল। তাঁর অধীনে কাজ করছেন ৩৫ জন পুরুষ মেরিন সেনা জওয়ান। যুদ্ধক্ষেত্রে যে মহিলারা পিছিয়ে নেই, সেটাই যেন প্রমাণ হতে চলেছে এবার। মার্কিন মেরিন সেনাবাহিনীতে বেশ কয়েকজন মহিলা আগেও ছিলেন। তবে সরাসরি যুদ্ধক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার মতো পদে ছিলেন না কেউ। আর এবার সেই সুযোগ পেলেন মেরিনা।

১৩ সপ্তাহের ইনফ্যানট্রি অফিসার কোর্স গত বছরই পাস করেন মেরিনা। এরপর তার পদোন্নতি শুধু সময়ের অপেক্ষা ছিল। তিনি এবার ইকো কোম্পানির থার্ড প্লাটুনের ৩৫ জন পুরুষ সেনা সদস্যের নেতৃত্বের দায়িত্ব পেয়েছেন। যুদ্ধক্ষেত্রে মোতায়েন করা হলে তিনিই সরাসরি পদাতিক সেনাদের নেতৃত্ব দেবেন। কঠিন সব তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও তার হাতে থাকবে। ইতোমধ্যেই তার টিম নিয়ে অনুশীলন শুরু করেছেন মেরিনা।

নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে মেরিনা বলেন, ‘আমি এমন একটি গ্রুপের অন্তর্ভুক্ত হতে চাই যারা একে অপরের জন্য মৃত্যুবরণেও প্রস্তুত।’ মেরিনা পড়াশুনা করেছেন ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়াতে। আগে সরাসরি যুদ্ধক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ নিষিদ্ধ ছিল। সেই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ২০১৫ সালে তিনি সেনাবাহিনীতে যোগ দেওয়ার আবেদন করেন। বর্তমানে উত্তর অস্ট্রেলিয়ায় তিনি একটি প্রশিক্ষণ শিবিরে তার টিমের সঙ্গে অনুশীলনে রয়েছেন।-কলকাতা টাইমস