আন্তর্জাতিক ডেস্ক, ১৫ সেপ্টেম্বর : মক্কায় মসজিদ আল হারামে ভয়াবহ ক্রেন দুর্ঘটনায় নিহত ১০৭ ব্যক্তির প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ দেয়া হবে ৬০ লাখ টাকা। এর জন্য মোট ৩৩ মিলিয়ন রিয়াল বা ৬৭ কোটি ৮০ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ করবে বিমা কোম্পানি।

বিমা বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে মঙ্গলবার সংবাদটি প্রকাশ করেছে স্থানীয় আরবি দৈনিক আল হায়াত।

দৈনিক আল হায়াতকে ইন্স্যুরেন্স বিশেষজ্ঞ আদহাম জাদ বলেন, সৌদি আরবে ভ্রমণকারীদের জন্য ন্যূনতম ১ লাখ রিয়াল পর্যন্ত বিমা ঝুঁকি গ্রহণ করা হয়। কিন্তু ক্ষেত্র বিশেষে এর পরিমাণ বৃদ্ধি পেতে পারে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য বড় ধরনের আপদকালীন সময়ে তা বাড়ানো হয়।

বাদশা আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বিমা বিষয়ের অধ্যাপক আব্দুলিলাহ আল সাতি বলেন, বিমা কোম্পানিগুলো প্রাকৃতিক দুর্যোগের সম্পূর্ণ ঝুঁকি বহন করতে বাধ্য। সেই মোতাবেক এই দুর্যোগে নিহতের আর্থিক ক্ষতিপূরণ ও আহতদের যাবতীয় ব্যয়ভার তাদের বহন করতে হবে।

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যায় ঝড়ো বাতাস ও ধূলিঝড় প্রবাহিত হওয়ার সময় মক্কার পবিত্র মসজিদ আল-হারামের উপর ভেঙে পড়ে নির্মাণকাজে ব্যবহৃত একটি বিশালাকৃতির ক্রেন। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। আহত হয়েছেন দুই শতাধিক।

দুর্ঘটনায় এখন পর্যন্ত একজন বাংলাদেশির মৃত্যু এবং ৪০ জন বাংলাদেশি হজযাত্রীর আহত হওয়ার খবর পাওয়া গেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *