Search
Tuesday 24 May 2022
  • :
  • :

ভুলের জন্য কোনো আফসোস নেই: মার্ক জাকারবার্গ

ভুলের জন্য কোনো আফসোস নেই: মার্ক জাকারবার্গ

প্রযুক্তি ডেস্ক : মার্ক জাকারবার্গফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও জীবনে অনেক ভুল করেছেন। কিন্তু ভুল করেছেন বলে কোনো আফসোস নেই তাঁর।
জীবনে কোনো সিদ্ধান্ত নিয়ে আফসোস হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে ফেসবুকের প্রধান নির্বাহী বলেন, ‘সব ধরনের ভুল আমি করেছি। তবে এগুলো ছিল চেষ্টা ও ভুল। ভুল হলে তা নিয়ে ভয় পাওয়ার দরকার নেই। কোনো ভুল এড়াতে হবে সে বিষয়ে মনোযোগ না দিয়ে যা সামনে এগিয়ে নিয়ে যাবে সে বিষয়ে মনোযোগ দেওয়া উচিত।’

আজ ভারতের দিল্লিতে আইআইটি টাউন হলে এক অনুষ্ঠানে এক শিক্ষার্থী তাঁকে এ প্রশ্নটি করেন।

অনুষ্ঠানে ভারতকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট কমিউনিটি বলে উল্লেখ করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। সেখানে ৯ শ জনেরও বেশি শিক্ষার্থীর সামনে তিনি বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। বর্তমানে ভারতে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি উল্লেখ করে তিনি বলেন, বিশ্বে ভারত ইন্টারনেটের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বাজার।

ইন্টারনেট ডট ওআরজি থেকে ফ্রি বেসিকসে রূপান্তরের উদ্যোগ প্রসঙ্গে প্রশ্ন করা হলে জাকারবার্গ বলেন, তাঁর এই উদ্যোগটির লক্ষ্য হচ্ছে বিশ্বের প্রতিটি মানুষকে ইন্টারনেটের আওতায় আনা। ভারতকে ইন্টারনেটের আওতায় না আনতে না পারলে পুরো বিশ্বকে আনা যাবে না। বিশ্বের জন্য আমাদের গুরুত্বপূর্ণ কাজের মধ্যে রয়েছে ভারতের সব মানুষকে ইন্টারনেট সুবিধার আওতায় আনা।

ইতিমধ্যে ইন্টারনেট ডট ওআরজি দিয়ে বিনা ডেটা খরচে কিছু ওয়েবসাইট ব্রাউজ করার সুযোগ দেওয়ার উদ্যোগটি ভারতে সমালোচিত হয়। এটি নেট-নিউট্রালিটি বা ইন্টারনেট সমতার বিরোধী বলে অনেকেই এর বিপক্ষে দাঁড়ান। এ প্রসঙ্গে জাকারবার্গ ইন্টারনেট সমতার পক্ষে তাঁর যুক্তি তুলে ধরে বলেন, ‘এটি গুরুত্বপূর্ণ বিষয়। কোনো প্রতিষ্ঠান যাতে মানুষের ক্ষতি করতে না পারে সে বিষয়ে নির্দেশনা থাকা দরকারি। এ ক্ষেত্রে ফেসবুক ইন্টারনেট সমতার বিপক্ষে নয়। অনেকে মনে করেন, আমরা পুরো ইন্টারনেটে যেতে মানুষের জন্য প্রতিবন্ধকতা তৈরি করছি। যা ঠিক নয়। বিনা মূল্যে পুরো ইন্টারনেট দেওয়াটা ব্যয়বহুল বলেই আমরা বিনা মূল্যে বেসিক কিছু সেবা দিচ্ছি। আমরা সারা বিশ্বে ইন্টারনেট সমতা আনতে লবিং করছি। ভবিষ্যতেও আমরা মানুষকে বেসিক ইন্টারনেট সেবা দিতে কাজ চালিয়ে যাব।’




Leave a Reply

Your email address will not be published.