স্পোর্টস ডেস্ক, ১৮ সেপ্টেম্বর : ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের দল থেকে বাদ পড়েছেন রিকার্দো কাকা। অভিজ্ঞ এই মিডফিল্ডারকে ছাড়াই ২৩ জনের দল দিয়েছেন ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা।

আগামী মাসে চিলি ও ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের জন্য গত বৃহস্পতিবার দল ঘোষণা করেন দুঙ্গা। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের দলে ফিরেছেন করিন্থিয়ান্সের জিল ও রেনাতো আগুস্তো।

কোপা আমেরিকার গত আসরে না খেলা কাকা ব্রাজিলের সর্বশেষ দুই ম্যাচে ছিলেন। কোস্টা রিকা ও যুক্তরাষ্ট্রের বিপক্ষের প্রীতি ম্যাচে থাকা ওরল্যান্ডো সিটির এই মিডফিল্ডারকে বাছাই পর্বের ‘আসল’ লড়াইয়ের দলে রাখেননি দুঙ্গা।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ বাছাইয়ের শুরুতে দলের সেরা ফরোয়ার্ড নেইমারকে পাবে না ব্রাজিল। কোপা আমেরিকার গত আসরে পাওয়া চার ম্যাচের নিষেধাজ্ঞার ঘানি টানতে বার্সেলোনার এই ফরোয়ার্ডকে দর্শক হয়েই থাকতে হবে।

দুঙ্গা অবশ্য নেইমারের শূন্যতা নিয়ে এখন আর ভাবতে চাইছেন না; দলে থাকাদের ওপর আস্থা রেখে এগিয়ে যেতে চান তিনি, “নেইমারকে পেলে আমাদের ভালো লাগত কিন্তু সেটা সম্ভব নয়।

৮ অক্টোবর চিলির বিপক্ষের ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করবে ব্রাজিল। পরের ম্যাচে দুঙ্গার দল ভেনেজুয়েলার মুখোমুখি হবে ১৩ অক্টোবর।

ব্রাজিল দল:

গোলরক্ষক: জেফারসন (বোতাফোগো), মার্সেলো গ্রোহে (গ্রেমিও), আলিসন (ইন্তারনাসিওনাল)।

ডিফেন্ডার: দাভিদ লুইস (পিএসজি), মারকুইনিয়োস (পিএসজি), মিরান্দা (ইন্টার মিলান), জিল (করিন্থিয়ান্স), ফেলিপে লুইস (আতলেতিকো মাদ্রিদ), ফাবিয়ানো (মোনাকো), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), রাফিনিয়া (বায়ার্ন মিউনিখ)।

মিডফিল্ডার: লুইস গুস্তাভো (ভলফসবুর্গ), ফের্নানদিনিয়ো (ম্যানচেস্টার সিটি), এলিয়াস (করিন্থিয়ান্স), রেনাতো আগুস্তো (করিন্থিয়ান্স), অস্কার (চেলসি), উইলিয়ান (চেলসি), লুকাস লিমা (সান্তোস), কৌতিনিয়ো (লিভারপুল), দগলাস কস্তা (বায়ার্ন মিউনিখ)।

ফরোয়ার্ড: লুকাস মউরা (পিএসজি), হাল্ক (জেনিত), রবের্তো ফিরমিনো (লিভারপুল)।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *